প্রকৃতি ও পরিবেশ রক্ষায় নারী উদ্যোক্তার নার্সারি উদ্বোধন

0

খাগড়াছড়িতে পান্না চাকমা নামে এক নারী উদ্যোক্তা গড়ে তুলেছেন ব্যতিক্রমী আধুনিক মানের এক নার্সারি।

এই নারী উদ্যোক্তা খাগড়াছড়ি পৌর শহরের সরকারি মহিলা কলেজ সংলগ্ন রাজ্যমণি পাড়া এলাকায় ‘ওয়াইল্ড গার্ডেন নার্সারি’ নামের নার্সারি গড়ে তুলেন।

‘গুণগত মানসম্পন্ন চারা উৎপাদনেই একমাত্র লক্ষ্য’ স্লোগানকে সামনে রেখেই খাগড়াছড়িতে পরিবেশ বাঁচাতে ১৮ ডিসেম্বর (বুধবার) বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধন করেন খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুন্সী রাশীদ আহমেদ।

 

এ নার্সারিতে বিভিন্ন বিরল প্রজাতির ফুল, ফলসহ গাছের পাশাপাশি শিশুদের বিনোদনের শিক্ষণীয় দেয়ালিকা ও প্রকৃতি পাঠ পাঠাগার রয়েছে।

এ নার্সারিটির লভ্যাংশের একটা অংশ পরিবেশ রক্ষার জন্য বৃক্ষরোপন কর্মসূচিতে ব্যয় করা হবে বলে জানান নারী উদ্যোক্তা পান্না চাকমা।

এতে সাংবাদিক সৈকত দেওয়ান, এইচএম প্রফুল্ল, নারী সমাজ সেবী শাহানাজ বেগম, সংবাদকর্মী বিপ্লব তালুকদার, সমীর মল্লিক ও আল মামুনসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা অংশ নেয়।

নারী উদ্যোক্তা পান্না চাকমা নিজের দীর্ঘ দিনের চিন্তা-চেতনা ও তার স্বামীর অনুপ্রেরণায় এ নার্সারি প্রতিষ্ঠা করেছেন তিনি। সে সঙ্গে প্রকৃতি ও পরিবেশ রক্ষায় তিনি এ উদ্যোগ নেন বলে জানান।
তিনি আরও জানান, এখানে ফুল, ফলদ, বনজ এবং ওষুধি গাছের চারা পাওয়া যাবে এবং অপেক্ষাকৃত কম মূল্যে বিভিন্ন প্রজাতির চারা গাছ ছাড়াও অনেক দুর্লভ গাছও পাওয়া যাবে।

জয়নিউজ/জাফর/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...