উপযুক্ত সময়ে চট্টগ্রামে বিনিয়োগ করুন, ভারতীয়দের চেম্বার সভাপতি

0

বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময়। চট্টগ্রামের সঙ্গে হলদিয়া, কলকাতা বন্দরের সঙ্গে নৌপথে যোগাযোগ, রেলপথ ও সড়কপথ ব্যবহারের সুবিধা রয়েছে। তাই মিরসরাই অর্থনৈতিক অঞ্চল ভারতীয় বিনিয়োগের জন্য আদর্শ স্থান। এক্ষেত্রে চিটাগাং চেম্বার তাদের সহায়তা করবে।

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাষ্ট্রির বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে চিটাগাং চেম্বারের মতবিনিময় সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম এ মন্তব্য করেন। শনিবার (১৪ ডিসেম্বর) নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এই সভা অনুষ্ঠিত হয়।

১৪ সদস্যের বাণিজ্যিক প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বন্ধন ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সিইও চন্দ্র শেখর ঘোষ। এসময় চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদ, এ কে এম আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মো. জহুরুল আলম ও নাজমুল করিম চৌধুরী শারুন উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ভারত আমাদের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যের অংশীদার। ভারতের প্রায় ১০ বিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যে বাংলাদেশ থেকে রপ্তানি মাত্র ১.৪ বিলিয়ন।

‘এই বিপুল বাণিজ্য ঘাটতি নিরসনে চেম্বার সভাপতি শুল্ক ও অশুল্ক বাধা, শুল্কায়ন পদ্ধতি, সার্টিফিকেশন ইত্যাদি বিষয়ে জিটুজি ভিত্তিতে কাজ করতে হবে।

ভারতকে বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণে সরকারের সুযোগগুলো কাজে লাগানোর পাশাপাশি জাপান ও চীনের মতো বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার আহ্বান জানান তিনি।’

ভারতীয় প্রতিনিধিদল নেতা চন্দ্র শেখর ঘোষ বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ব্যবসা-বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অনেক ভারতীয় ব্যবসায়ী ও উদ্যোক্তা বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত আগ্রহী।

জয়নিউজ/গিয়াস/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...