উপযুক্ত সময়ে চট্টগ্রামে বিনিয়োগ করুন, ভারতীয়দের চেম্বার সভাপতি

বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময়। চট্টগ্রামের সঙ্গে হলদিয়া, কলকাতা বন্দরের সঙ্গে নৌপথে যোগাযোগ, রেলপথ ও সড়কপথ ব্যবহারের সুবিধা রয়েছে। তাই মিরসরাই অর্থনৈতিক অঞ্চল ভারতীয় বিনিয়োগের জন্য আদর্শ স্থান। এক্ষেত্রে চিটাগাং চেম্বার তাদের সহায়তা করবে।

- Advertisement -

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাষ্ট্রির বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে চিটাগাং চেম্বারের মতবিনিময় সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম এ মন্তব্য করেন। শনিবার (১৪ ডিসেম্বর) নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এই সভা অনুষ্ঠিত হয়।

- Advertisement -google news follower

১৪ সদস্যের বাণিজ্যিক প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বন্ধন ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সিইও চন্দ্র শেখর ঘোষ। এসময় চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদ, এ কে এম আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মো. জহুরুল আলম ও নাজমুল করিম চৌধুরী শারুন উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ভারত আমাদের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যের অংশীদার। ভারতের প্রায় ১০ বিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যে বাংলাদেশ থেকে রপ্তানি মাত্র ১.৪ বিলিয়ন।

- Advertisement -islamibank

‘এই বিপুল বাণিজ্য ঘাটতি নিরসনে চেম্বার সভাপতি শুল্ক ও অশুল্ক বাধা, শুল্কায়ন পদ্ধতি, সার্টিফিকেশন ইত্যাদি বিষয়ে জিটুজি ভিত্তিতে কাজ করতে হবে।

ভারতকে বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণে সরকারের সুযোগগুলো কাজে লাগানোর পাশাপাশি জাপান ও চীনের মতো বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার আহ্বান জানান তিনি।’

ভারতীয় প্রতিনিধিদল নেতা চন্দ্র শেখর ঘোষ বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ব্যবসা-বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অনেক ভারতীয় ব্যবসায়ী ও উদ্যোক্তা বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত আগ্রহী।

জয়নিউজ/গিয়াস/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM