হংকং নিয়ে যুক্তরাষ্ট্রে আইন পাস, চীনের হুঁশিয়ারি

হংকংয়ে গণতন্ত্রপন্থীদের দীর্ঘদিনের আন্দোলনে সমর্থন ও সুরক্ষায় মার্কিন কংগ্রেসের সিনেটের পাশ হওয়া বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের জোরালো ও ক্ষুদ্ধ আপত্তি সত্ত্বেও ট্রাম্প বিলটিতে স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত করলেন।

- Advertisement -

কংগ্রেসের দুই কক্ষে সর্বসম্মতভাবে ‘হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি’ নামের বিলটি পাস হয়। আইন অনুযায়ী, চীনের অংশ হলেও হংকংয়ের নিজস্ব আইন ও অর্থনৈতিক নিয়ম আছে।

- Advertisement -google news follower

তাই এর মাধ্যমে হংকং বিশেষ বাণিজ্য সুবিধা বা মর্যাদা পাবে। বিশেষ বাণিজ্য মর্যাদা বজায় রাখতে হংকং যাতে যথেষ্ট স্বায়ত্তশাসন উপভোগ করতে পারে তা নিশ্চিতে হংকংয়ের পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র। বিশেষ বাণিজ্য মর্যাদা বলতে বোঝাচ্ছে, চীনের ওপর আরোপিত মার্কিন কোনো নিষেধাজ্ঞা হংকংয়ের জন্য কার্যকর হবে না।

এছাড়া ওই আইনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাও আরোপ হতে পারে। উল্লিখিত বিলটি ছাড়াও মার্কিন সিনেটে আরও একটি বিল পাস হয়। বিলটি পাসের মাধ্যমে হংকংয়ের পুলিশের কাছে জনবিক্ষোভ দমনে ব্যবহৃত কাঁদানে গ্যাস, পিপার স্প্রে, রাবার বুলেট ও স্ট্যান গান রপ্তানি নিষিদ্ধ করা হয়।

- Advertisement -islamibank

এদিকে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের নির্বাহী সরকার জোরালোভাবে এই আইনের বিরোধিতা করে এর তীব্র নিন্দা জানিয়েছে। তারা বলছে, এই আইন পাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সঙ্গে হংকংয়ের সম্পর্কের অবনতি ঘটবে। এই আইন হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং এর মাধ্যমে বিক্ষোভকারীদের কাছে ভুল বার্তা যাবে।

দীর্ঘদিন ধরে চলা চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ নিয়ে সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে সম্প্রতি দুই দেশের প্রেসিডেন্ট ইতিবাচক অগ্রগতির কথা জানিয়েছিলেন। তার মধ্যে ট্রাম্প এই বিলটিতে স্বাক্ষর করলেন। বিল পাসের সময়ই এর তীব্র নিন্দা জানিয়ে চীন তাদের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপে তৈরি এই আইনের বদলা নেয়ার ঘোষণাও দিয়ে রেখেছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM