যুক্তফ্রন্টের পাঁচ দফার চূড়ান্ত রূপরেখা ঘোষণা আজ

অভিন্ন পাঁচ দফা দাবিতে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে দুই জোট। আনুষ্ঠানিকভাবে শনিবার (১৫ সেপ্টেম্বর) ঐক্য প্রক্রিয়ার সাত দফা এবং যুক্তফ্রন্টের নয় দফা সমন্বয়ের মাধ্যমে পাঁচ দফার এ চূড়ান্ত রূপরেখা ঘোষণা করবে যুক্তফ্রন্ট।

- Advertisement -

শনিবার বিকাল ৪টায় ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন ঐক্য প্রক্রিয়া এবং অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট আনুষ্ঠানিকভাবে এ রূপরেখা তুলে ধরবেন।

- Advertisement -google news follower

দুই জোটের অভিন্ন রূপরেখার শুরুতেই মহান মুক্তিযুদ্ধের পক্ষের সব অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, প্রগতিশীল, সমাজশক্তি এবং সুশীল সমাজকে নিয়ে জাতীয় ঐক্য গড়ে তোলার কথা বলা হয়েছে। এছাড়া পাঁচ দফার ভিত্তিতে জাতীয় ঐক্য গড়ে তোলার কথা বলা হয়েছে।

দফাগুলো হচ্ছে নির্বাচন কমিশন পুনর্গঠন ও কমিশনের কাজে কোনো ধরনের হস্তক্ষেপ না করা, নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সব রকম উদ্যোগ গ্রহণ, নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন, তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া, নির্বাচন পরবর্তী সময়ে দেশ পরিচালনার জন্য তৈরি করা নয় দফার অভিন্ন রূপরেখায় ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা এবং নির্বাচনে জয়ীরা যাতে বর্তমান বা আগের সরকারের মতো স্বেচ্ছাচারী হতে না পারে সে জন্য প্রয়োজনীয় সংস্কার এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সংসদ- এই তিনের মধ্যে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা।

- Advertisement -islamibank

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) তোপখানায় নাগরিক ঐক্যের কার্যালয়ে বৈঠকে অভিন্ন এই রূপরেখা চূড়ান্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, গণফোরামের আওম শফিক উল্লাহ, বিকল্পধারা বাংলাদেশের ব্যারিস্টার ওমর ফারুক এবং নাগরিক ঐক্যের ডা. জাহিদুর রহমান।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM