নিরাপদ খাবার নিশ্চিত না হলে জাতি মেধাশূন্য হবে

খাদ্যকে নিরাপদ রাখা প্রত্যেকের দায়িত্ব উল্লেখ করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান বলেছেন, নিরাপদ খাবার নিশ্চিত করতে না পারলে জাতি অসুস্থ ও মেধাশূন্য হয়ে পড়বে। খাদ্যে ভেজাল ঠেকাতে হলে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

- Advertisement -

শনিবার (২৩ নভেম্বর) দুপুরে নগরের আগ্রাবাদ মহিলা কলেজ অডিটরিয়ামে নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে সচেতনতামূলক সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় এ আয়োজন হয়।

- Advertisement -google news follower

তিনি বলেন, খাদ্যবাহিত অসুস্থতায় প্রতি ১০ জনে এক জন আক্রান্ত হন এবং প্রতিবছর ৪২ হাজার মানুষ মারা যায়। প্রতিবছর ৫ বছরের নিচে যত শিশু মারা যায় তার ১৫% ডায়রিয়ায় আক্রান্ত।

শিক্ষার্থীদের সচেতন করে তিনি বলেন, খাদ্যবাহিত রোগে আক্রান্ত হয়ে যাতে মানুষ মারা না যায় সে বিষয়ে সজাগ থাকতে হবে। কোথাও খাদ্যে ভেজাল দেখলে জাতীয় তথ্যসেবা ৩৩৩ নম্বর এ অভিযোগের অনুরোধ জানান তিনি।

- Advertisement -islamibank

অনুষ্ঠান শেষে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান নিরাপদ খাদ্য গ্রহণ ও পরিবেশনে অঙ্গীকারবদ্ধ হওয়ার লক্ষ্যে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের শপথ করান।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (অতিরিক্ত সচিব) মো. মাহবুব কবীর, উপসচিব সমীর কুমার বিশ্বাস, জয়নিউজ সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী ও আগ্রাবাদ মহিলা কলেজের অধ্যক্ষ  কৃষ্ণ কুমার দত্ত।

সভায় নিরাপদ খাদ্য বিষয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করেন মো. মাসুদ আলম।

জয়নিউজ/কাউছার/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM