নিরাপদ খাবার নিশ্চিত না হলে জাতি মেধাশূন্য হবে

0

খাদ্যকে নিরাপদ রাখা প্রত্যেকের দায়িত্ব উল্লেখ করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান বলেছেন, নিরাপদ খাবার নিশ্চিত করতে না পারলে জাতি অসুস্থ ও মেধাশূন্য হয়ে পড়বে। খাদ্যে ভেজাল ঠেকাতে হলে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

শনিবার (২৩ নভেম্বর) দুপুরে নগরের আগ্রাবাদ মহিলা কলেজ অডিটরিয়ামে নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে সচেতনতামূলক সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় এ আয়োজন হয়।

তিনি বলেন, খাদ্যবাহিত অসুস্থতায় প্রতি ১০ জনে এক জন আক্রান্ত হন এবং প্রতিবছর ৪২ হাজার মানুষ মারা যায়। প্রতিবছর ৫ বছরের নিচে যত শিশু মারা যায় তার ১৫% ডায়রিয়ায় আক্রান্ত।

শিক্ষার্থীদের সচেতন করে তিনি বলেন, খাদ্যবাহিত রোগে আক্রান্ত হয়ে যাতে মানুষ মারা না যায় সে বিষয়ে সজাগ থাকতে হবে। কোথাও খাদ্যে ভেজাল দেখলে জাতীয় তথ্যসেবা ৩৩৩ নম্বর এ অভিযোগের অনুরোধ জানান তিনি।

অনুষ্ঠান শেষে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান নিরাপদ খাদ্য গ্রহণ ও পরিবেশনে অঙ্গীকারবদ্ধ হওয়ার লক্ষ্যে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের শপথ করান।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (অতিরিক্ত সচিব) মো. মাহবুব কবীর, উপসচিব সমীর কুমার বিশ্বাস, জয়নিউজ সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী ও আগ্রাবাদ মহিলা কলেজের অধ্যক্ষ  কৃষ্ণ কুমার দত্ত।

সভায় নিরাপদ খাদ্য বিষয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করেন মো. মাসুদ আলম।

জয়নিউজ/কাউছার/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...