স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

দৈনিক পূর্বকোণের প্রাক্তন সম্পাদক এবং দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ ১৫ নভেম্বর।

- Advertisement -

২০১৭ সালের এই দিনে ঢাকার ধানমন্ডির রেনেসাঁ হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

- Advertisement -google news follower

১৯৫৪ সালের ১ জানুয়ারি তসলিমউদ্দিন চৌধুরী জন্ম। তাঁর বাবা চট্টলদরদী খ্যাত ও আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী। মাতা মরহুমা জোহরা বেগম চৌধুরী।

শিক্ষাজীবনে সলিমউদ্দিন চৌধুরী সেন্ট মেরিস ও সেন্ট প্লাসিডস স্কুল থেকে শিক্ষার প্রাথমিক-পর্ব সমাপ্ত করেন। অতঃপর ফৌজদারহাট ক্যাডেট কলেজে পাঠ শেষে স্থাপত্যবিদ্যার প্রতি প্রবল আকর্ষণের কারণে ভর্তি হন শীর্ষস্থানীয় বিদ্যাপীঠ ‘বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)। এখানে তিনি স্থাপত্যবিদ্যায়  স্নাতক ডিগ্রি অর্জন করেন। স্থাপত্যবিদ্যা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ছিল তার অসামান্য পাণ্ডিত্য। স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী চিন্তায় ও মননে আধুনিক এবং ছিলেন স্পষ্টভাষী।

- Advertisement -islamibank

তিনি ছিলেন সংস্কারমুক্ত, দায়িত্বপ্রবণ ও ধর্মপ্রাণ একজন আলোকিত মানুষ। কর্মজীবনে নিরলস ব্যস্ততার মধ্যে থেকেও একইসাথে ছিলেন চিন্তা-চেতনায় সমাজসচেতন ও দায়বদ্ধ। দেশপ্রেমে ঋদ্ধ  থেকে সমাজ ও রাষ্ট্রের অনেক গুরুদায়িত্বও বহন করে গেছেন। ছাত্রজীবন থেকে তিনি ছিলেন শিল্প-সাহিত্য-সংস্কৃতির একনিষ্ঠ অনুরাগী।

তিনি ১৯৮৯ খ্রিস্টাব্দের ১ ফেব্রুয়ারি থেকে দৈনিক পূর্বকোণ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০৭ সালের এপ্রিল মাসে তাকে পূর্বকোণ গ্রুপের চেয়ারম্যান পদে মনোনীত করা হয়। তিনি নিজস্ব প্রাতিষ্ঠানিক দায়িত্বের বাইরেও অসংখ্য শিক্ষা, সেবামূলক ও রাষ্ট্রীয় গুরুদায়িত্বপূর্ণ প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন।

দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বাদ আসর দৈনিক পূর্বকোণ সেন্টারে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজউদ্দিন চৌধুরীসহ পূর্বকোণ গ্রুপের কর্মকর্তা-কর্মচারী ও দৈনিক পূর্বকোণের সকল সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী, বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM