শিশুর বুদ্ধিবৃত্তিক বিকাশে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি (চসিক) করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, শিশুর বুদ্ধিবৃত্তিক বিকাশের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে না পারলে শিশুর জীবনের সুদূর প্রসারী প্রভাব পড়তে পারে। এক্ষেত্রে শিশুটি লক্ষ্যচ্যুত হওয়ার সম্ভাবনা থাকে অনেক। তাই শিশুর অভিভাবকদের উচিত শিশুর বুদ্ধিবৃত্তিক উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা।

- Advertisement -

রোববার (৩ নভেম্বর) সকালে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে শিশু প্রাক-শৈশবকালীন বিকাশ ও উন্নয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

- Advertisement -google news follower

সিটি মেয়র আরও বলেন, একটি শিশুর শারীরিক ও মানসিক বিকাশ তার জীবনের প্রথম ধাপ থেকেই শুরু হয়। উপযুক্ত পরিবেশ, পরিবারের আচরণ, ভাষার সঠিক ব্যবহার, ইতিবাচক বিভিন্ন ছবি, প্রতিবেশীর মনোভাব ইত্যাদি একটি শিশুর বিকাশের অন্যতম উপাদান। শিশু যখন তার চারপাশ থেকে কিছু না কিছু শিখে তখন থেকেই তার বুদ্ধিবৃত্তিক বিকাশ হতে থাকে। এই সময়ে শিশুর বুদ্ধিবৃত্তিক বিকাশের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা আমাদের সকলের কর্তব্য।

কারিতাস চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক মি. জেমস গোমেজ।

- Advertisement -islamibank

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কারিতাস চট্টগ্রাম অঞ্চলের প্রধান পৃষ্টপোষক আর্চ বিশপ মজেস কস্তা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক শাহীনুর রহমান, ইনস্টিটিউট অব এডুকেশন এন্ড রিসার্স এর লেকচারার জেরিন আক্তার, সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক শহীদুল ইসলাম, ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু ও শিশু একাডেমির পরিচালক নার্গিস আক্তার।

জয়নিউজ/আরডি/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM