ঢাকায় ডি-৮ সম্মেলন এপ্রিলে

আট মুসলিম দেশ নিয়ে গঠিত জোট ডি-৮ (ডেভলপিং-৮)-এর দশম সম্মেলন ২০২০ সালে ঢাকায় অনুষ্ঠিত হবে।

- Advertisement -

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জোটের মহাসচিব জাফর কু শারি সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

- Advertisement -google news follower

তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ডি-৮ এর আগামী সম্মেলন এপ্রিলের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশ ২০২০-২০২১ মেয়াদের জন্য চেয়ারম্যানের দায়িত্ব পাবে।

একই সময়ে বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও উদ্‌যাপন করবে বলে জানান প্রধানমন্ত্রী।

- Advertisement -islamibank

ডি-৮ এর মহাসচিব জোটের সদস্য দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার উপরও গুরুত্বারোপ করেন।

তিনি অনুষ্ঠিতব্য সম্মেলনে নতুন পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করার কথাও বলেন।

জাফর কু শারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশ বিভিন্ন দেশের জন্য উন্নয়নের একটি মডেল হতে পারে।

এসময় তিনি শেখ হাসিনার কাছে জোটভুক্ত দেশগুলোর জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল চান।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা দেওয়া হবে বলে তাকে জানান। নতুন পরিকল্পনা প্রণয়নের মধ্যে দিয়ে ডি-৮ কে এগিয়ে নিতে নেওয়ায় মহাসচিবকে ধন্যবাদও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানও এসময় উপস্থিত ছিলেন।

ডি-৮ ভুক্ত আটটি দেশ হলো- বাংলাদেশ, মিশর, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, পাকিস্তান এবং তুরস্ক। ১৯৯৭ সালে গঠিত এই জোটের সদর দপ্তর তুরস্কের ইস্তাম্বুলে।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM