মিসরে সরকারবিরোধী বিক্ষোভ, আটক ৫০০

সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিসর। এরইমধ্যে বিক্ষোভে অংশ নেওয়া প্রায় ৫শ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলে জানা গেছে । দেশটির মানবাধিকার সংস্থাগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

- Advertisement -

স্থানীয় সময় শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাতে রাজধানী কায়রো, আলেকজান্দ্রিয়া এবং বেশ কিছু শহরে বিক্ষোভে অংশ নেন বিক্ষোভকারীরা। অপরদিকে শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা থেকে বন্দর নগরী সুয়েজে বিক্ষোভ শুরু হয়।

- Advertisement -google news follower

তবে এসব বিক্ষোভ থেকে আসলেই কতজনকে আটক করা হয়েছে সরকারিভাবে সে সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি।

মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসিকে সরে যাওয়ার আহ্বান জানিয়েই বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা ‘সিসি তুমি বিদায় হও বলে স্লোগান দিয়ে দিচ্ছে’।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, ২০১৩ সালে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আল সিসি। তিনি ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে কড়াকড়ি আরোপ করা হয়। ১০ জনের বেশি মানুষ রাস্তা-ঘাটে একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এক্ষেত্রে অবশ্যই সরকারের অনুমতি নিতে হয়। গত ছয় বছরে প্রয়াত প্রেসিডেন্ট মুরসির দল মুসলিম ব্রাদারহুডের কমপক্ষে ৬০ হাজার সদস্যকে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকশ সদস্যকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM