খাবারের সন্ধানে লোকালয়ে অজগর!

আবাসস্থল ছেড়ে খাবারের সন্ধানে লোকালয়ে নেমে এসেছে ৮ ফুট দৈর্ঘ্য ও প্রায় ৯ কেজি ওজনের একটি অজগর সাপ।

- Advertisement -

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকালে হাটহাজারী উপজেলার আমান বাজার বায়তুল আমান জামে মসজিদের সামনের নালা থেকে বেরিয়ে সাপটি সড়ক পারাপারের সময় স্থানীয় লোকজনের চোখে পড়ে।

- Advertisement -google news follower

ওই সময় অজগরটিকে মেরে ফেলার জন্য গণপিটুনি দিতে উদ্যত হয় স্থানীয় যুবকরা। তবে উক্ত বাজারের দুই দোকানদার মো. ওসমান ও আবদুল মোতালেব অজগর সাপটিকে গণপিটুনির হাত থেকে বাঁচিয়ে উদ্ধার করে ফয়’স লেকের চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।

তিনি আরও জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও আশপাশের পাহাড়ি এলাকা থেকে অজগর, হরিণসহ যেকোনো বন্যপ্রাণী লোকালয়ে নেমে এলে নির্বিচারে হত্যা না করে প্রশাসনকে জানানোর জন্য ইউপি চেয়ারম্যান, সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে রেখেছি। নির্বিচারে বন্যপ্রাণী নিধনের বন্ধে সচেতনতা সৃষ্টি করছি আমরা।

- Advertisement -islamibank

এদিকে চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ গণমাধ্যমকর্মীদের বলেন, বনাঞ্চল উজাড় হওয়ায় খাদ্যাভাবে লোকালয়ে নেমে আসছে বিভিন্ন ধরনের বন্যপ্রাণী। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এসব বন্যপ্রাণীকে নির্বিচারে মেরে ফেলা হয়। যা খুবই দুঃখজনক।

তিনি আরও জানান, শুক্রবার বিকেল চারটায় হাটহাজারীর আমানবাজার থেকে মো. ওসমান একটি অজগর উদ্ধার করে চিড়িয়াখানায় হস্তান্তর করেছেন। অজগরটি সুস্থ আছে এবং খাঁচায় ছেড়ে দেওয়া হয়েছে।

জয়নিউজ/বিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM