তিস্তা চুক্তি হবে: জয়শঙ্কর

বাংলাদেশ-ভারতের মধ্যকার অমীমাংসিত তিস্তা চুক্তি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

- Advertisement -

তিনি বলেন, এ চুক্তি নিয়ে আগের অবস্থানে অনড় ভারত। তবে প্রতিশ্রুতি মোতাবেক আমরা এ চুক্তি করব।

- Advertisement -google news follower

মঙ্গলবার (২০ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশ-ভারত দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জয়শঙ্কর আরো বলেন, ৫৪টি নদী নিয়ে কীভাবে নিজেদের স্বার্থ রক্ষা করা যায়, তার ফর্মুলা খুঁজছে দুই দেশ। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে অভিন্ন নদীর পানিবন্টন সমস্যার সমাধান করা হবে।

- Advertisement -islamibank

তিনি বলেন, বাংলাদেশের সব ধরনের উন্নয়ন কাজে আমাদের সর্বাত্মক সহায়তা থাকবে।

আরও পড়ুন: তিস্তা চুক্তিতে এবার সাফল্য পাবে কি বাংলাদেশ?

রোহিঙ্গা সমস্যা ও প্রত্যাবাসনের বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের স্বার্থেই রোহিঙ্গা প্রত্যাবাসন দরকার। সবার সুবিধার কথা ভেবে রোহিঙ্গা প্রত্যাবাসনে গুরুত্ব দেবে ভারত।

আসামের নাগরিকপুঞ্জি বাংলাদেশের সঙ্গে সর্ম্পকে কোনো প্রভাব ফেলবে কী না- এক সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে জয়শঙ্কর সরাসরি কোনো মন্তব্য করতে রাজী হননি। তিনি বলেন, আসামে নাগরিকপুঞ্জি বা এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এটি নিয়ে কথা বলার কিছু নেই।

বৈঠকের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন বলেন, দুই পক্ষের মধ্যে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এর আগে মঙ্গলবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM