শিক্ষাবিদ আবুল হোসেন চৌধুরীর মৃত্যুবার্ষিকী রোববার

প্রাক্তন জেলা শিক্ষা অফিসার আবুল হোসেন চৌধুরীর ২৩তম মৃত্যুবার্ষিকী রোববার (১৮ আগস্ট)। দক্ষিণ চট্টগ্রামের গুণী এই শিক্ষাবিদ ও কলামিস্ট নিজ গ্রামে বাঁশখালী ইউনাইটেড উচ্চ বিদ্যালয়, মনকিচর প্রাথমিক বিদ্যালয় ও ডাকঘর স্থাপন করেন।

- Advertisement -

তিনি ভারতের চব্বিশ পরগণার আলীপুর মহকুমার পীরতলা উচ্চ বিদ্যালয় ও চট্টগ্রামের বাঁশখালী উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে দীর্ঘদিন চাকরি করেন। এরপর চট্টগ্রাম কলেজিয়েট উচ্চ বিদ্যালয় ও সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন তিনি। ১৯৫৩ সালে তিনি সন্দ্বীপের থানা শিক্ষা অফিসার হিসেবে নিয়োগ পান।

- Advertisement -google news follower

১৯৬৭ সালে মহকুমা শিক্ষা অফিসার হিসেবে নীলফামারীতে এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় জেলা বিদ্যালয় পরিদর্শক পদে পদোন্নতি পেয়ে বরিশাল জেলায় বদলি হন। এরপর তিনি চট্টগ্রাম বিভাগের উপ-সহকারী পরিচালক (শিক্ষা) এবং ১৯৭৬ সালে পদোন্নতি পেয়ে নোয়াখালীতে জেলা শিক্ষা অফিসার হিসেবে যোগ দেন।

১৯৮৩ সালে চাকরি থেকে অবসর নিয়ে তিনি চট্টগ্রামের বাইতুশ শরফ আদর্শ মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও বাইতুশ শরফ গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে যোগ দেন এবং দীর্ঘদিন তিনি এই প্রতিষ্ঠানে চাকরি করেন। ১৯৯৬ সালের ১৮ আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

- Advertisement -islamibank

তাঁর স্মৃতিকে স্মরণীয় করে রাখতে বাঁশখালীর শীলকূপ ইউনিয়নের প্রধান সড়কটিকে আবুল হোসেন চৌধুরী সড়ক নামকরণ করা হয়েছে।

জয়নিউজ/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM