কূটনৈতিক সম্পর্ক বহাল রাখুন: ভারত

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ও বাণিজ্য স্থগিত এবং ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় পাকিস্তান সরকার। এর থেকে সরে আসতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে নয়াদিল্লি।

- Advertisement -

বৃহস্পতিবার (৮ আগস্ট) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

- Advertisement -google news follower

এতে বলা হয়, বুধবার পাকিস্তান সরকারের নেওয়া সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করছে ভারত সরকার। কূটনৈতিক যোগাযোগের স্বাভাবিক চ্যানেল বজায় রাখতে পাকিস্তানের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।

এর আগে কাশ্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ বিষয় দাবি করে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে সংবিধানের বিশেষ অনুচ্ছেদ ৩৭০ বাতিল করা হয়েছে বলে জানিয়েছে নয়াদিল্লি।

- Advertisement -islamibank

সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতের হিন্দু জাতীয়তাবাদী সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে পাকিস্তান।

কাশ্মীরের মর্যাদা বাতিলের একদিন পর বুধবার (৭ আগস্ট) ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার ও নয়াদিল্লি থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত ও সমঝোতা ট্রেন চলাচলও বন্ধ করে দিয়েছে দেশটি।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলে ভারতীয় সিদ্ধান্তের পর পারমাণবিক অস্ত্রধারী দুই চিরবৈরী প্রতিবেশীর মাঝে উত্তেজনা চরমে পৌঁছেছে। পাকিস্তানের সেনাবাহিনীকে সর্বোচ্চ নজরদারি এবং প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM