ঢাবি থেকে শিপক নাথের পিএইচডি অর্জন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক শিপক কৃষ্ণ দেব নাথ পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

- Advertisement -

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধীনে ‘বৌদ্ধ-সংস্কৃত সাহিত্যে মহাকবি অশ্বঘোষের অবদান মূল্যায়ন’ শীর্ষক এ পিএইচডি গত ৩০ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমোদন পায়।

- Advertisement -google news follower

সোমবার (৫ আগস্ট) ঢাবি কর্তৃপক্ষ চবিতে শিপক নাথের পিএইচডি অর্জন সংক্রান্ত নথি পাঠায়। তিনি বর্তমানে চবি সংস্কৃত বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

শিপক নাথ ১৯৮২ সালের ৪ জানুয়ারি চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার মিরের খীল গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। মিরের খীল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাঁর শিক্ষাজীবনের হাতেখড়ি। হাটহাজারী পার্বতী উচ্চ বিদ্যালয় ও হাটহাজারী কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে প্রথম বিভাগ লাভ করেন তিনি।

- Advertisement -islamibank

এরপর শিপক নাথ ১৯৯৯-২০০০ সেশনে ভর্তি হন চবি প্রাচ্যভাষা (পালি ও সংস্কৃত) বিভাগে। তিনি সংস্কৃত বিষয়ের উপর স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শেষ করেন। একাডেমিক পর্যায়ে অর্জন করেন সর্বোচ্চ ফলাফল।

ছাত্রজীবনে তিনি দৈনিক পূর্বকোণ, আজকের কাগজ, বীর চট্টগ্রাম মঞ্চ, দৈনিক পূর্বদেশসহ বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০১০ সালে প্রাচ্যভাষা (পালি ও সংস্কৃত) বিভাগের প্রভাষক পদে যোগ দেন।

শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা হিসেবে রয়েছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও হলের সিনিয়র হাউস টিউটর পদেও দায়িত্ব পালন করেন তিনি।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM