মিয়ানমার সেনাদের ব্যবসায় নিষেধাজ্ঞার আহ্বান

মিয়ানমার রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় দেশটির সেনাদের ব্যবসায় নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েচেন মানবাধিকার কর্মীরা।

- Advertisement -

তারা বলছেন, বাংলাদেশের প্রতিবেশী দেশটি তাদের রাখাইন রাজ্যে গণহত্যার উদ্দেশ্য নিয়ে মানবাধিকার লঙ্ঘন করেছে, তাই তাদের সঙ্গে ব্যবসা করা এসব কাজে তাদের সহযোগিতা করারই শামিল।

- Advertisement -google news follower

মিয়ানমারের অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে সেদেশের সেনা সদস্যদের জড়িত থাকার বিষয়টি নিশ্চিত করেছে জাতিসংঘের একদল মানবাধিকার কর্মী। বিষয়টি নিয়ে তদন্ত করে গত সোমবার (৫ আগস্ট) একটি প্রতিবেদন প্রকাশ করেছে তারা।

তদন্ত কমিটির চেযারম্যান মারজুকি দারুসমান বলেন, ‘এসব কোম্পানির সঙ্গে নির্দিষ্ট ইউরোপীয় ও এশিয়ান কিছু কোম্পানির লেনদেন রয়েছে, যা জাতিসংঘের চুক্তি ও আদর্শ ভঙ্গের শামিল।

- Advertisement -islamibank

মানবাধিকার কর্মীদের ওই তদন্তে ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, হংকং ও চীনের কমপক্ষে লেনদেন আছে-এমন অন্তত ৫৯টি প্রতিষ্ঠানের খোঁজ মিলেছে, যেগুলোর সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর কোনো না কোনো যোগসাজশ রয়েছে।

সর্বশেষ ২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনা অভিযানে রাখাইন থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছেন। এ সময় তাদের অনেককে হত্যা এবং অনেক নারীকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ রয়েছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM