যেভাবে এলো বন্ধু দিবস

বন্ধুত্বের সূচনা মানবসৃষ্টির পর থেকে। বন্ধু দিবসের সূচনা করেন জয়েস হল ১৯১৯ সালের আগস্ট মাসের প্রথম রোববার। এদিন প্রত্যেকটি মানুষ তাদের বন্ধুত্বকে কুর্নিশ করে। বন্ধুদের সঙ্গে ভালো কিছু মুহূর্ত জড়িয়ে রাখে। একে অপরের সঙ্গে করে শুভেচ্ছা কার্ড বিতরণ।

- Advertisement -

মার্কিন কংগ্রেসে বন্ধুত্বকে মর্যাদা জানিয়ে ১৯৩৫ সালে বন্ধু দিবস পালন করা হবে বলে সিদ্ধান্ত নেয়। এরপরই দিবসটি খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং আন্তর্জাতিক বন্ধু দিবসে রূপলাভ করে। এরপর থেকে জাতীয় দিবসগুলোর মধ্যে বন্ধু দিবস অন্যতম।

- Advertisement -google news follower

প্যারাগুয়ের বাসিন্দা রামন আর্তেমিও ব্রাচো বন্ধুদের সঙ্গে ডিনার পার্টিতে ১৯৫৮ সালের ২০ জুলাই বন্ধু দিবস হিসাবে একটি দিন পালনের ইচ্ছে করেন।

এই ইচ্ছে থেকেই তাঁরা তৈরি করেন ‘দ্য ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড’ নামে একটি , যা বন্ধুত্ব ও মৈত্রীকে প্রচার করবে। সেইসময় থেকে ৩০ জুলাই দিনটি প্যারাগুয়েতে ‘ফ্রেন্ডশিপ ডে’-র কথা বলা হলেও, আগস্টের প্রথম রবিবারের দিনটিতে যুক্তরাষ্ট্র, ভারত, বাংলাদেশ সহ এশিয়ার দেশগুলিতে পালন করে বন্ধু দিবস ।

- Advertisement -islamibank

জয়নিউজ/আরএস/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM