নরওয়েতে ২০০ বলগাহরিণের মৃত্যু

স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়েতে খাদ্যের অভাবে ২০০ বলগাহরিণের মৃত্যু হয়েছে। দেশটির মেরু অঞ্চলের সোয়ালবার দীপপুঞ্জ থেকে এসব মৃত হরিণের দেহ উদ্ধার করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণেই এতগুলি প্রাণীর একসঙ্গে মৃত্যু হয়েছে বলে দাবি গবেষকদের।

- Advertisement -

নরওয়ের তুন্দ্রা অঞ্চলে বাস করা এ বলগাহরিণের মৃত্যুতে উদ্বিগ্ন পরিবেশবিদরা।

- Advertisement -google news follower

গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তন কী ভয়াবহ আকার নিচ্ছে, তারই ছবি ধরা পড়েছে হরিণগুলির মৃত্যুতে। নাগরিক সভ্যতা থেকে দূরে বন্যপ্রাণীদের মধ্যে জলবায়ুর বদল মারণ আকার নিয়েছে বলে দাবি তাদের। ভারি তুষারপাতের কারণে খাবার খুঁজতে ব্যর্থ হয়েছে এসব হরিণ। এ কারণেই দলে দলে মৃত্যুর কোলে ঢলে পড়েছে হরিণগুলো।

একসঙ্গে এত বলগাহরিণের মৃত্যু এই প্রথম। তুন্দ্রা অঞ্চলে ঘাস খেয়ে বেঁচে থাকে এরা। শীতকালে মাটি খুঁড়ে খাবার জোগাড় করে। তুষারের ভিতরে খুঁড়তে পারলেও কঠিন বরফের চাঁই ভাঙতে পারে না এরা। শুধু তুন্দ্রা নয়, মেরু অঞ্চল, এশিয়া এবং উত্তর আমেরিকার বাস্তুতন্ত্রেও বলগাহরিণের ভূমিকা রয়েছে। মেরু অঞ্চলে তৃণভোজী প্রাণীদের মধ্যে অন্যতম এই প্রাণী।

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM