গণপিটুনি বন্ধে ভারতের সুপ্রিম কোর্টের নোটিশ

গণপিটুনি বন্ধ করতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কী করছে, তা জানতে চেয়ে নোটিশ জারি করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। মুসলিম নারীদের অধিকারের কথা বলে মোদি সরকার তিন তালাকে শাস্তির বিল আনছে। কিন্তু মোদি সরকারের আমলে ক্রমবর্ধমান গণপিটুনি, বিশেষ করে ভিড় জমিয়ে মুসলিমদের মারধর ঠেকাতে সুপ্রিম কোর্টের সুপারিশ সত্ত্বেও আইন আনা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

- Advertisement -

সুপ্রিম কোর্টের নির্দেশ পালন হচ্ছে না অভিযোগ তুলে একটি সংগঠন এ নিয়ে জনস্বার্থে মামলা করে। শনিবার (২৭ জুলাই) এর ভিত্তিতেই দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ কেন্দ্র ও ১০টি রাজ্যের কাছে জবাব চেয়েছেন।

- Advertisement -google news follower

এক বছর আগে সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চ সুপারিশ করেছিলেন, দেশে গণপিটুনি বন্ধে কেন্দ্রীয় সরকার নতুন আইন আনুক। গণপিটুনি রুখতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলোর জন্য নির্দেশিকাও তৈরি করে দেওয়া হয়।

সেই নির্দেশের কতটা পালন হয়েছে, তা জানতে চেয়ে শনিবার পশ্চিমবঙ্গ, গুজরাত, অসম, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান, মধ্যপ্রদেশ ও জম্মু-কাশ্মীর সরকারকে নোটিশ পাঠানো হয়েছে।– আনন্দবাজার

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM