পর্তুগালে দাবানল, জ্বলছে পাহাড়ি এলাকা

দাবানলে জ্বলছে পর্তুগালের পাহাড়ি এলাকা। আগুন দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছে সহস্রাধিক দমকলকর্মী। দ্রুত আগুন ছড়িয়ে পড়ায় দমকলকর্মীদের বেগ পেতে হচ্ছে। কাজ করতে গিয়ে আহত হয়েছেন ৭ দমকলকর্মী।

- Advertisement -

ক্যাস্তেলো ব্রনকো অঞ্চলের একটি গ্রামের সব মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। কেউ আটকা পড়েছে কি না তা জানার জন্যে হেলিকপ্টারের সাহায্য তল্লাশি চালানো হচ্ছে।

- Advertisement -google news follower

শনিবার (২০ জুলাই) বিকালে হঠাৎ করে জঙ্গলে আগুন লেগে যায়। এরপর ঝড়ো হাওয়াতে তা দ্রুত ছড়িয়ে পড়ে দাবানলে রূপ নেয়।

প্রবল হাওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনা রীতিমত কঠিন হয়ে পড়েছে দমকলকর্মীদের জন্য। চারটি বুলডোজারসহ শতাধিক দমকলের ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনার কাজ করছে। আগুন নেভানোর কাজে সাহায্যের হাত বাড়িয়েছে সেনাবাহিনী। হেলিকপ্টার এবং ছোট বিমানের সাহায্যে আকাশ থেকে পানি ছিটানো হচ্ছে। ভয়ঙ্কর এই দাবানলের কারণে গুরুত্বপূর্ণ অনেক রাস্তাতেই যান চলাচল বন্ধ হয়ে গেছে।

- Advertisement -islamibank

রোববার (২১ জুলাই) দেশের মধ্য ও দক্ষিণের আরও ছয়টি অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধির কারণে দাবানলের সর্বোচ্চ সতর্কতা জারি করেছে স্থানীয় আবহাওয়া দপ্তর।

উল্লেখ্য, ২০১৭ সালে পর্তুগালে ভয়াবহ দাবানলের কারণে বহু মানুষ প্রাণ হারিয়েছিলেন।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM