বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও এমফিল ডিগ্রি চালুর দাবি

গবেষণা ও উচ্চশিক্ষার দ্বার উন্মোচন করার লক্ষ্যে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ও এমফিল ডিগ্রি চালুর দাবি জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন

- Advertisement -

রোববার (২১ জুলাই) নগরের টাইগারপাস সংলগ্ন নেভি কনভেনশন সেন্টারে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অনুপম সেন এ দাবি জানান।

- Advertisement -google news follower

তিনি বলেন, প্রায় সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণার মান বৃদ্ধির তাগিদ দেওয়া হয়। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জ্ঞান সৃষ্টির সুযোগ দিতে হবে। গবেষণা ছাড়া কোনো পথ নেই। কিন্তু অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক ও পরিবেশ থাকার পরও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ও এমফিল ডিগ্রি চালু করা হয়নি। আমরা এর দাবি জানাচ্ছি।

গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা আজ বের হয়ে যাচ্ছো, তোমরা জীবনের প্রতিটি ক্ষেত্রে জয়ী হও। জীবনে নানা বাধা-বিপত্তি আসবে, থাকবে। সব অতিক্রম করে দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে।

- Advertisement -islamibank

বক্তব্যের শুরুতে তিনি বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও সাবেক চট্টগ্রাম সিটি মেয়র প্রয়াত মহিউদ্দীন চৌধুরীর অবদান স্মরণ করেন।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের মনোনীত প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করছেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. ফরাসউদ্দীন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

জয়নিউজ/হিমেল/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM