বিশ্বকাপের পর কোচ বদলের হিড়িক

টাইগারদের কোচের পদ এখন শূন্য। ভারতও ইতোমধ্যে কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে। একই রাস্তায় হাঁটতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও। অন্যদিকে আফগানিস্তানের কোচও সরে যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছেন। আবার গদি দুলছে শ্রীলংকার কোচ চন্ডিকা হাথুরুসিংহেরও।

- Advertisement -

সবমিলিয়ে বিশ্বকাপের পর উপমহাদেশের সবদেশেই কোচ বদলের হিড়িক লেগেছে। ইতোমধ্যে বাংলাদেশের কোচের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে স্টিভ রোডসকে। ব্যাটিং কোচ দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান নিল ম্যাকেঞ্জিও চুক্তি নবায়ন করেননি। আবার পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশও থাকছেন না।

- Advertisement -google news follower

এদিকে ভারতীয় মিডিয়ায় খবর, কোচ রবি শাস্ত্রীর একাধিপত্যের দিন শেষ হতে যাচ্ছে। বিশ্বকাপে ব্যর্থতার পর বিরাট কোহলিদের কোচ হিসেবে আর নাও দেখা যেতে পারে শাস্ত্রীকে। বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ের পরেই নতুন কোচ ও সাপোর্ট স্টাফ খুঁজতে বিজ্ঞাপন দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

পাকিস্তান ক্রিকেটেও বড় রদবদলের অপেক্ষায়। বিশ্বকাপ পাকিস্তান শেষ করেছে পাঁচ নম্বরে থেকে। ইংল্যান্ডে থাকতেই তাদের দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থারকে জানিয়ে দেওয়া হয়েছিল, তার চুক্তি আর নবায়ন হচ্ছে না। ফলে বিজ্ঞাপন বের হলে নতুন করে আবেদন করতে হবে তাকে।

- Advertisement -islamibank

পাকিস্তানের সম্ভাব্য নতুন কোচ হিসেবে জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ারের নাম ভাসছে বাতাসে।

গত চার বছর ধরে যে দলটাকে হাতে করে তৈরি করেছিলেন কোচ সিমন্স, বিশ্বকাপে সেই আফগানিস্তানও ভেঙে চুরমার। ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে টানা চারবার হারিয়েছিল আফগানিস্তান। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে হারায় পাকিস্তানকেও। কিন্তু বিশ্বকাপের একটি ম্যাচও জিততে পারেনি তারা। আগেই জানিয়েছিলেন, বিশ্বকাপের পর আফগানিস্তানের কোচের দায়িত্বে আর থাকবেন না সিমন্স।

এদিকে গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের পরপরই খবর বের হয় বরখাস্ত হতে পারেন শ্রীলংকার কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সে যাত্রায় না হলেও বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর আবারও খবর, এবার বরখাস্ত হতে পারেন বাংলাদেশের সাবেক কোচ। যদিও হাথুরু নিজে বলেছেন, দায়িত্বে থেকে যেতে পারেন তিনি।

তবে হাথুরুসিংহে বললেও লংকান বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, বড় পরিবর্তন আনতে চান তারা। সেজন্য হাথুরুসিংহেকে সরে দাঁড়াতে বলবে বোর্ড। পাকিস্তানি মিডিয়ায় খবর, হাথুরুসিংহের জায়গায় লংকানদের কোচ হতে পারেন বাবর-সরফরাজদের কোচ মিকি আর্থার।

উপমহাদেশের পাঁচ দলের বাইরে কোচ বদল হবে বিশ্বকাপজয়ী ইংল্যান্ডেরও। ইংলিশদের হেড কোচ ট্রেভর বেলিস আগেই জানিয়েছেন, আসন্ন অ্যাশেজ সিরিজ শেষেই দায়িত্ব ছাড়বেন তিনি।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM