চট্টগ্রামে পাসের হারে মেয়েরা এগিয়ে

চট্টগ্রাম বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ছেলেদের তুলনায় পাসের হারে এগিয়ে মেয়েরা। তবে মোট জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের তুলনায় কিছুটা পিছিয়ে মেয়েরা।

- Advertisement -

পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৬৫ দশমিক ১১ শতাংশ মেয়ে ও ৫৯ দশমিক ২১ শতাংশ ছেলে পাস করেছে।

- Advertisement -google news follower

এদিকে জিপিএ-৫ পাওয়া মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৪১২ জন, যেখানে ছেলে শিক্ষার্থীরা জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৪৮ জন।

বিভাগগুলোর চিত্রও প্রায় একই। বিজ্ঞান বিভাগে মেয়েদের পাসের হার ৮২ দশমিক ৫২ শতাংশ আর ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ১৭। এ বিভাগে ১ হাজার ১৬ জন মেয়ে আর ১ হাজার ২৪২ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

- Advertisement -islamibank

ব্যবসায় শিক্ষা বিভাগে মেয়েদের পাসের হার ৭১ দশমিক ৮৩ শতাংশ আর ছেলেদের পাসের হার ৫৯ দশমিক ৬ শতাংশ। এ বিভাগে ৩২০ জন মেয়ে আর ১৫৩ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

মানবিক বিভাগেও পাসের হারে এগিয় মেয়েরা। তাদের পাসের হার ৫২ ভাগ। আর ছেলেদের পাসের হার ৪৩ দশমিক ৭৬ শতাংশ। এ বিভাগে ৭৬ জন মেয়ে আর ৫৩ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

এবার এইচএসসি পরীক্ষায় মোট মেয়ে শিক্ষার্থী ছিল ৫০ হাজার ৩৬০ জন। তার মধ্যে পাস করেছে ৩২ হাজার ৫১৪ জন। আর মোট ছেলে শিক্ষার্থী ছিল ৪৯ হাজার ৪৩৬ জন। তার মধ্যে পাস করেছে ২৯ হাজার ৯ জন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM