শাড়ি ম্যান

রূপান্তরকামী নন। অভিনেতাও নন। কিন্তু তিনিই আলোচনায়। ভালোবাসেন শাড়ি পরতে। মনে করেন, মেয়েলি নয়, বরং শাড়ি পূর্ণমাত্রায় পুরুষদের পোশাক। তাই গত এক দশকেরও বেশি সময় ধরে শাড়িই পরেন ভারতের হিমাংশু বর্মা। তিনি খেতাব পেয়েছেন ‘শাড়ি ম্যান’ হিসেবে।

- Advertisement -

হিমাংশু মনে করেন, শাড়িতে পুরুষত্ব বিন্দুমাত্র খাটো হয় না। যদি হতো, তাহলে অতীতের কোনো ভারতীয় পুরুষই পুরুষ ছিলেন না। কারণ সে সময় মূল্যবান শাড়িই ছিল অভিজাত পুরুষের অঙ্গাবরণ। বেনারসি থেকে মসলিন- শাড়িকেই ধুতির মতো করে পরতেন রাজবংশীয়রা।

- Advertisement -google news follower

২০০৬ সাল থেকে শাড়ি পরছেন হিমাংশু। জীবনে প্রথমবার শাড়ি পরেছিলেন মায়ের কাছ থেকে নিয়ে। এরপর হিমাংশু শাড়ির প্রেমে পড়ে যান।

শাড়ি নিয়ে বহু পড়াশুনা করেছেন। জেনেছেন, ভারতের বিভিন্ন প্রদেশের শাড়ির রকমফের। গবেষণায় দেখিয়েছেন, আদি থেকে মধ্যযুগ পর্যন্ত শাড়িকেই বিভিন্ন কায়দায় অঙ্গে জড়িয়েছেন ভারতীয় নারী-পুরুষ নির্বিশেষে।

- Advertisement -islamibank

হিমাংশু মনে করেন, ক্রিয়েটিভিটির দিক দিয়ে শাড়ি অদ্বিতীয় পোশাক। শাড়িকে তিনি বেছে নিয়েছেন চিন্তাভাবনা করেই। মেয়েরা যদি পুরুষদের পোশাক ক্যারি করতে পারে স্বচ্ছন্দে, তবে ছেলেদের স্টাইল স্টেটমেন্ট শাড়ি হবে না কেন!

তার ইচ্ছা, ভারতীয় পুরুষ আগের মতোই শাড়িকে নিজের পোশাক করে নিক।

শাড়িকে পরম বন্ধু মনে করেন হিমাংশু। শুধু পোশাক নয়, তিনি মনে করেন, নিজের শরীরে জড়িয়ে রেখেছেন প্রাচীন ভারতের ঐতিহ্যকে। মানসিক অবস্থা খারাপ হলেও শাড়ি পরলেই হারানো আত্মবিশ্বাস ফিরে পান বলে জানিয়েছেন ‘শাড়ি ম্যান’ হিমাংশু। বিশ্বের কাছে তার স্লোগান, ‘জয় শাড়ি’।– আনন্দবাজার

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM