এবার বদলে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপের বাছাই পদ্ধতি

২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপ থেকে বদলে যাবে বাছাই পদ্ধতি। বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে হবে সব দলকেই। এক্ষেত্রে পূর্ববর্তী কোনো রেটিং পয়েন্টও থাকবে না।

- Advertisement -

পরবর্তী আসরের জন্য বাছাইপর্ব শুরু হবে আগামী মে মাস থেকেই। ১৩টি দল বিশ্বকাপ বাছাইপর্বের সুপার লিগে অংশ নিবে। লিগ হবে দুই বছর ধরে।

- Advertisement -google news follower

প্রতিটি দল এই দু’বছরে ৮টি সিরিজ খেলবে, চারটি হোম সিরিজ ও চারটি সিরিজ অ্যাওয়ে সিরিজ। এই ৮টি সিরিজের ফলাফলের উপর নির্ভর করবে সাতটি দেশ সরাসরি বিশ্বকাপ খেলবে। তবে আয়োজক দেশকে কোনো বাছাইপর্ব খেলতে হবে না।

২০১৯ বিশ্বকাপের আগে টেস্ট খেলুড়ে দলগুলোর বাছাইপর্ব খেলতে হতো না। তারা সরাসরি বিশ্বকাপ খেলতো। ২০১৯ বিশ্বকাপে র‌্যাংকিংয়ের সেরা ৮ দল সরাসরি বিশ্বকাপে অংশ নেয়। তবে তাদের আগের রেটিং পয়েন্টগুলো বহাল থাকায় কোনোরকম ঝামেলা ছাড়াই ৮ শীর্ষ ওয়ানডে দল বিশ্বকাপে সরাসরি খেলে।

- Advertisement -islamibank

বাছাইপর্বের এ সুপারলিগ চলবে ২০২২ সালের মার্চ পর্যন্ত। বাছাইপর্বে বড় দল বা ছোট দল বলে কোনো হিসাব থাকবে না। সব দলের বিপক্ষে জিতলেই সমান যোগ পয়েন্ট। টেস্ট খেলুড়ে ১২টি দলের সঙ্গে নেদারল্যান্ডস অংশগ্রহণ করবে এই সুপারলিগে। স্বাগতিক ভারতসহ মোট ৮টি দল বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করবে। বাকি ২টি দল যাবে র‌্যাংকিংয়ের নিচে থাকা দলগুলোর একই সময়ে চলা লিগ থেকে উঠে আসা দলগুলোর বিপক্ষে আরেক দফা বাছাইপর্ব খেলে।

১৩ দলের ওয়ানডে লিগে বাংলাদেশের ঘরের মাঠে প্রতিপক্ষ হবে আফগানিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ। আর দেশের বাইরে টাইগারদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM