ভারতকে সতর্ক করলেন ট্রাম্প

ভারতের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ নিয়ে আবারও ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

- Advertisement -

মঙ্গলবার (৯ জুলাই) এক টুইট বার্তায় বলেছেন শুল্ক আরোপ নিয়ে দেশটিকে প্রচুর সময় দেওয়া হয়েছে। শুল্ক আরোপ আর মেনে নেওয়া হবে না বলেও সতর্ক করেন তিনি।

- Advertisement -google news follower

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকেই বাড়ছে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য বৈষম্য। ২০১৬ সালে দেশদুটির দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ দাঁড়ায় ১১ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার। তবে ট্রাম্প প্রশাসন চায় ৩ হাজার ১০০ কোটি মার্কিন ডলারে নেমে আসুক। আর ঘাটতিতে পড়ুক ভারত।

চলতি বছরের ৫ জুন ভারতের বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিল করে যুক্তরাষ্ট্র। এই সুবিধার আওতায় ৫৬০ কোটি ডলার পর্যন্ত শুল্কমুক্ত রফতানি সুবিধা পেত ভারত। জিএসপি বাতিলের সিদ্ধান্তকে ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে জাতীয় স্বার্থ অক্ষুণ্ন রাখার ঘোষণা দেয় ভারত। এর ধারাবাহিকতায় ২৮টি মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপ করে দিল্লি। এই শুল্ক প্রত্যাহার করে নিতে গত মাসে ভারতকে আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM