গরমে নাকাল ইউরোপবাসী

তীব্র গরমে নাকাল দশা ইউরোপের বিভিন্ন দেশে। ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, স্পেন, জার্মানি, পোল্যান্ড এবং মধ্য ইউরোপের অনেক দেশেই তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

- Advertisement -

ভয়াবহ গরমে এখন পর্যন্ত ফ্রান্সে চারজন, ইতালিতে দু’জন এবং স্পেনে দু’জনের মৃত্যু হয়েছে।

- Advertisement -google news follower

এদিকে, স্পেনে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। শুক্রবার (২৮ জুন) আলমোরোক্স শহরে শুরু হওয়া দাবানলে কমপক্ষে ১৬শ হেক্টর জমি পুড়ে ছাই হয়ে গেছে।

এদিকে, আগের সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ায় যুক্তরাজ্যে জরুরি সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। ফ্রান্স, স্পেন, জার্মানি এবং ইতালির বিভিন্ন স্থানেও সতর্কতা জারি করা হয়েছে।

- Advertisement -islamibank

জার্মানির আবহাওয়া বিভাগ বলছে, দেশটির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ১৯৪৭ সালে জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ইতালির সাতটি শহরেও তাপমাত্রা বেড়ে যাওয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

অপরদিকে ফ্রান্সের জাতীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, দেশটির গার্ড বিভাগের গ্যালারগেস মনটুয়েক্স অঞ্চলে স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টা ২০ মিনিটে ৪৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা বলছে, ২০১৯ সাল বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর। এ ছাড়া ২০১৫ থেকে ২০১৯ পৃথিবীর সবচেয়ে উষ্ণ বছরের তালিকায় সবার উপরে আছে। জাতিসংঘ বলছে, গ্রীন হাউজ গ্যাস নির্গমনের কারণে বিশ্ব যে দিন দিন উষ্ণ হয়ে যাচ্ছে তারই প্রমাণ এটি।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM