ইউজিসি গোল্ড মেডেল এওয়ার্ড পাচ্ছেন চবি ভিসি

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি) গোল্ড মেডেল এওয়ার্ড পেতে যাচ্ছেন প্রথিতযশা সমাজবিজ্ঞানী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। গবেষণায় মৌলিক অবদানের স্বীকৃতিস্বরুপ তাকে এই সম্মাননা জানানো হবে।

- Advertisement -

চবি’র উচ্চশিক্ষা ও গবেষণা শাখা সূত্র জানায়, আগামী ১১ই সেপ্টেম্বর রাষ্ট্রপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এডভোকেট আবদুল হামিদের হাত থেকে পুরস্কার নিতে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে।

- Advertisement -google news follower

এই স্বীকৃতির কারণ সমাজে নিম্নবর্গের দলিতদের সামাজিক অবস্থান যাচাই এবং তাদের শ্রেণিগত সংকট তুলে ধরার উচ্চতর গবেষণা কর্ম সম্পাদনা করা।  যেখানে থাকছে স্বর্ণপদক ও সনদ। এই ব্যাপারে জানতে চাইলে ভিসি ড. ইফতেখার জয়নিউজবিডিকে বলেন, আমার গবেষণার শিরোনাম ‘দলিত ও জাতি বর্ণ বৈষম্য: পরিপ্রেক্ষিত বাংলাদেশ’।

জানা যায়, বাংলাদেশের ইতিহাসে তিনিই প্রথম একাডেমিক পরিসরে সমাজবিজ্ঞানের সূত্র অবলম্বনে এই গবেষণা করেছেন।  গবেষণার বিষয় হিসেবে নিম্নবর্গের দলিতদের বেছে নেয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘দলিতরা আমাদের সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠী।  একটা সময় তাদের সেবার উপরই নির্ভর করে আমরা বেঁচে থাকতাম। অথচ আজ তাদেরকে সভ্যতার দৌড়ে পিছিয়ে রেখে ‘অসভ্য’ আখ্যা দিয়ে আমরা সমাজ বঞ্চিত করেছি। আমাদের দেশের তিনভাগের পুরো একভাগ জনগোষ্ঠী দলিত। যাদেরকে বাদ দিয়ে সমগ্র জাতিগোষ্ঠীর উন্নতির কথা চিন্তা করতে পারি না’। গবেষণার উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, ‘দলিতদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে আমার এ গবেষণা’।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM