সান্তাল হুল দিবস, মানববন্ধন

আজ ঐতিহাসিক সান্তাল হুল দিবস। ১৮৫৫ সালের ৩০ জুন মহান সান্তাল হুল সংঘটিত হয়েছিল।

- Advertisement -

এই হুল বা বিদ্রোহের প্রধান কারণ ছিল ইংরেজ ও তাদের অনুগত সুদখোর, মহাজন, দাদন ব্যবসায়ী, পুলিশ-দারোগার অকথ্য শোষণ অত্যাচার নির্যাতন ইত্যাদির বিরুদ্ধে রুখে দাঁড়ানো।

- Advertisement -google news follower

সান্তাল হুল দিবস, মানববন্ধনএ অন্যায় অত্যাচারের বিরুদ্ধে সিধু মুর্মু এবং কানু মুর্মু তাদের নিজগ্রাম বীরভূমের ভাগনাডিহিতে এক জনসমাবেশের ডাক দিয়েছিলেন।

সাঁওতাল জাতির ইতিহাসে সিধু-কানুর নেতৃত্বে সাঁওতাল বিদ্রোহ ছিল সর্বাধিক বৃহত্তম ও গৌরবের বিষয়। তাদের এই বিদ্রোহই ভারতবর্ষে স্বাধীনতার বীজ বপন করে দিয়েছিল। এ বিদ্রোহের অন্যতম কারণ হিসাবে ১৮৫২ সালের লর্ড কর্নওয়ালিসের চিরস্থায়ী বন্দোবস্তের ফলকেও দায়ী করা হয়।

- Advertisement -islamibank

১৮৫৫ সালের ৩০ জুন থেকে ১৮৫৬ সালের নভেম্বর মাস পর্যন্ত আঠারো মাস এই বিদ্রোহের স্থায়িত্বকাল।

এ দিবস উপলক্ষে নগরের জামাল খানে এক র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ জুন) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে সান্তাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ডা. সনাতন মুর্মুর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন ড.অনুপম সেন ও বিশেষ অতিথি ছিলেন সন্তোষ সরেন। সুব্রত টুডুর পরিচালনায় বক্তব্য রাখেন ডা. সলোমন মাডি।

জয়নিউজ/বিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM