আমি এটাকে ঘৃণা করি: ট্রাম্প

নদী সাঁতরে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে নির্মম পরিণতি বরণ করা এল সালভেদরের এক অভিবাসী ও তার দুই বছর বয়সী মেয়ের মরদেহের ভেসে ওঠা পীড়াদায়ক ছবিকে ‘ঘৃণা’ করেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গণমাধ্যমে এই ছবি আসার পর বুধবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

- Advertisement -

এর মাঝেই প্রেসিডেন্ট ট্রাম্প এল সালভেদরের ওই অভিবাসনপ্রত্যাশী বাবা ও তার মেয়েকে নিয়ে এই মন্তব্য করলেন। মেক্সিকো সীমান্তের কাছে রিও গ্র্যান্ডে নদীতে ভেসে ওঠা ওই ছবির ব্যাপারে তিনি বলেন, আমি এটাকে ঘৃণা করি।

- Advertisement -google news follower

ট্রাম্প বলেছেন, ‘ওই বাবা…সম্ভবত একজন চমৎকার ব্যক্তি ছিলেন।’

বিরোধীদল ডেমোক্রেটস ট্রাম্পের কঠোর সীমান্ত নীতির কারণে অভিবাসীদের প্রাণহানি ঘটছে বলে দাবি করছে।

- Advertisement -islamibank

এল সালভেদরের নাগরিক অস্কার আলবার্তো মার্টিনেজ (২৫) ও তার ২৪ মাস বয়সী মেয়ে অ্যাঞ্জি ভ্যালেরিয়ার মৃত্যু যুক্তরাষ্ট্রের অভিবাসনপ্রত্যাশীদের অধিকারের বিষয়টি আবারও আলোচনায় নিয়ে এসেছে। প্রত্যেক বছর মধ্য আমেরিকার বিভিন্ন দেশের শত শত মানুষ উন্নত জীবনের আশায় সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে মারা যায়। ভ্যালেরিয়া ও তার বাবা যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়েছিল।

দেশটির আগামী নির্বাচনি দৌড়ে মনোনয়নপ্রত্যাশী বার্নি স্যান্ডার্স বাবা-মেয়ের মৃত্যুর এই ছবিকে ‘ভয়ঙ্কর’ উল্লেখ করে ট্রাম্পের নিষ্ঠুর অভিবাসন নীতিই এই মৃত্যুর জন্য দায়ী বলে মন্তব্য করেছেন।

টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেন, ট্রাম্পের নীতি যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনাকে কঠোর থেকে কঠোরতর করছে। পরিবারগুলোকে আলাদা করছে, যা নিষ্ঠুর ও অমানবিক। শেষ পর্যন্ত এ ধরনের মর্মপীড়াদায়ক ঘটনা ঘটছে।

ট্রাম্পের কঠোর অভিবাসন নীতি সত্ত্বেও চলতি বছর মধ্য আমেরিকার দেশগুলো থেকে রেকর্ডসংখ্যক অভিবাসনপ্রত্যাশী যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছে। দারিদ্র্য, খরা, ব্যাপক সহিংসতার কারণে অনেক মানুষ মধ্য আমেরিকা ছাড়ছে।– সিএনএন ও এএফপি

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM