হক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা হক্কানির মৃত্যু

আফগানিস্তানের প্রভাবশালী বিদ্রোহী গোষ্ঠী হক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালালউদ্দিন হক্কানি মারা গেছেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর তার মৃত্যু হয়েছে বলে মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানানো হয়েছে। তবে তার মৃত্যুর স্থান কিংবা দিনক্ষণ উল্লেখ করা হয়নি বলে জানিয়েছে বিবিসি।

- Advertisement -

আফগানিস্তানে একজন প্রভাবশালী যোদ্ধা ছিলেন হক্কানি। আফগান তালেবান ও আল-কায়েদার সঙ্গে তার ঘনিষ্ঠতা ছিল। ১৯৭০ সালে তিনি হক্কানি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন। ১৯৮০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তানে আগ্রাসন চালালে গুরুত্বপূর্ণ লড়াই করে হক্কানি নেটওয়ার্ক। ওই সময় আমেরিকা স্বীকার করে, জালালউদ্দিন হক্কানি তাদের জন্য মূল্যবান সম্পদ ছিল।

- Advertisement -google news follower

এর আগেও জালালউদ্দিন হক্কানির মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। কিন্তু সেটা নিশ্চিত করতে পারেনি কেউ। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন হক্কানি। ২০০১ সাল থেকে তার ছেলে সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন বলে মনে করা হয়।

আল জাজিরা বলছে, তালেবানের বিবৃতিতে জালালউদ্দিন হক্কানিকে ‘অনুকরণীয় যোদ্ধা’ হিসেবে উল্লেখ করা হয়েছে। হক্কানি শারীরিকভাবে বিদায় নিলেও তার আদর্শ ও পদ্ধতি তার অনুসারীদের মধ্যে জীবন্ত থাকবে।

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM