অস্ট্রেলিয়ায় প্রাথমিক বিদ্যালয়ে স্কার্ফ নিষিদ্ধ

অস্ট্রেলিয়ায় প্রাথমিক বিদ্যালয়ে মাথায় স্কার্ফ পরা নিষিদ্ধ করে আইন অনুমোদন করেছেন সংসদ সদস্যরা। সংসদে অস্ট্রেলিয়ার ডানপন্থি সরকার এই প্রস্তাব তোলে।

- Advertisement -

আইনে বলা হয়েছে, ‘প্রাথমিক বিদ্যালয়ে আদর্শিক অথবা ধর্মীয়ভাবে প্রভাব ফেলে এমন কোনো পোশাকে মাথা ঢাকা যাবে না।’ সরকার অবশ্য স্পষ্টই জানিয়েছে, আইনটি শিখ ছেলে এবং খ্রিস্টান কেপ্পাদের জন্য প্রযোজ্য হবে না।

- Advertisement -google news follower

এ ধরনের আইনকে মুসলিমদের প্রতি বৈষম্য বলে অভিহিত করা হচ্ছে। এতে স্পষ্ট হয়, তাদের সবারই টার্গেট মুসলিমদের স্কার্ফ। আইন অনুমোদনের আগে যখন সরকার এ ধরনের প্রস্তাব দিয়েছিল, অস্ট্রেলিয়ার স্বীকৃত মুসলিম সংগঠন আইজিজি তার নিন্দা জানায়। সংগঠনটি এটিকে ‘লজ্জাকর’ এবং ‘অপকৌশল’ বলে আখ্যায়িত করেছিল।

তবে আইনটির সমর্থক ফ্রিডম পার্টির শিক্ষাবিষয়ক মুখপাত্র ওয়েনডিলিন মোয়েলজার বলেন, ‘আইনটি রাজনৈতিক ইসলামের বিরুদ্ধে একটি বার্তা।’ আর পিপলস পার্টির এমপি রুডলফ তাসকিনার বলেন, ‘আইনটি নারীদের অধীনতা থেকে মুক্তি দেবে।’– আলজাজিরা ও এএফপি

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM