চবিতে আশঙ্কাজনক অবস্থায় মায়া হরিণ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে একটি মায়া হরিণকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করা হয়েছে। পরে চিকিৎসার জন্য হরিণটিকে চট্টগ্রাম ভ্যাটেরিনারি বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠানো হয়।

- Advertisement -

বৃহস্পতিবার (৩০ আগস্ট) চবির বিজ্ঞান অনুষদের পেছন থেকে হরিণটিকে উদ্ধার করেন রসায়ন বিভাগের কর্মকর্তা সুমন চৌধুরী ও সালেহ আহমেদ ।

- Advertisement -google news follower

হরিণটির কোমরে ও পেছনের পায়ে আঘাতের ফলে নড়াচড়া করতে পারছে না। শরীরের বিভিন্ন জায়গায় রক্তপাতের চিহ্নও রয়েছে।

উদ্ধারকারীরা জানান, হরিণটি অনুষদের ১০৮ নং রুমের জানালায় আটকা পড়ে। আমরা সকাল সাড়ে নয়টার দিকে হরিণটিকে জানালায় ঝুলে থাকা অবস্থায় পাই। তাৎক্ষণিকভাবে  চেয়ারম্যান স্যারকে বিষয়টি অবহিত করি। পরে প্রক্টরের সহায়তায় এটিকে উদ্ধার করা হয়।

- Advertisement -islamibank

এ ব্যাপারে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনির উদ্দিন বলেন, এর আগেও বিজ্ঞান অনুষদের পেছনের পাহাড় থেকে হরিণ পাওয়া গেছে। পরে আমরা উদ্ধার করে প্রাণীবিদ্যাবিভাগের সহায়তায় ছেড়ে দিয়েছি। তবে এ হরিণটিকে আশঙ্কাজনক অবস্থায় দেখতে পেয়ে আমি নিজেই শঙ্কিত।

বিশ্ববিদ্যালয় প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, রসায়ন বিভাগে একটি হরিণ আটকা পড়েছে এমন খবর পেয়ে আমরা তাকে উদ্ধার করি। হরিণটি বেশি আঘাত পাওয়ায় উন্নত চিকিৎসার জন্য পাঠানো হচ্ছে।

প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আফতাব হোসেন জয়নিউজকে বলেন, উদ্ধারের সময় হরিণটি জখম ছিল। চিকিৎসার জন্য পাঠানো হয়েছে, সুস্থ হলে বনে ছেড়ে দিব।

তিনি বলেন, এটি মায়া হরিণ। এই প্রজাতির হরিণ বাংলাদেশে মহা সংকটাপন্ন প্রাণী। তাই এই প্রাণীটাকে যেন সুস্থ করে বনে পাঠানো যায়, তা অত্যন্ত জরুরী।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM