বিচারের বাণী যেন নীরবে নিভৃতে না কাঁদে: প্রধানমন্ত্রী

বাবা বা স্বামীর সম্পত্তিতে নারীর অধিকার নিশ্চিত করতে আইনজীবী ও বিচারকদের কার্যকরী ভূমিকা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

রোববার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

- Advertisement -google news follower

একইসঙ্গে তিনি বলেন, বিচার পাওয়া রাষ্ট্রের সকল নাগরিকের অধিকার। সেই অধিকার থেকে কেউ যেন বঞ্চিত না হয়। বিশেষ করে নারীরা যেন ন্যায়বিচার পায় এবং সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত না হয়।

দেশে বিচারের বাণী যেন নীরবে নিভৃতে না কাঁদে তা নিশ্চিত করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী কোনো বিচারপ্রার্থী যেন হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করার ওপরও জোর দেন।

- Advertisement -islamibank

মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে রায় প্রদানের উপায় বের করারও আহ্বান জানান তিনি।

আইনের শাসন প্রতিষ্ঠায় স্বাধীন বিচার ব্যবস্থার বিকল্প নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্র না থাকলে আইনের শাসন যেমন সুপ্রতিষ্ঠিত হয় না, তেমনি আইনের শাসন না থাকলে গণতন্ত্র টেকসই হয় না।

শেখ হাসিনা বলেন, আমরা একটি উদার গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাই, যেখানে ধনী-দরিদ্রের কোনো বৈষম্য থাকবে না। জনগণ মৌলিক অধিকারসমূহ ভোগ করে নিজেরা নিজেদের ভাগ্যোন্নয়ন করতে পারবে।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM