মানবতাবিরোধী অপরাধ: নেত্রকোণার ২ জনের রায় বুধবার

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোণার আটপাড়ার হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু ও সোহরাব আলী ওরফে ছোরাফ আলীর বিরুদ্ধে করা মামলার রায় বুধবার (২৪ এপ্রিল) ঘোষণা করা হবে।

- Advertisement -

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এই দিন ধার্য করেন।

- Advertisement -google news follower

এ ব্যাপারে প্রসিকিউটর তাপস কান্তি বল বলেন, তিন আসামির মধ্যে এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু পলাতক এবং অপর আসামি সোহরাব আলী বিচারের সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন।

তিনি আরো বলেন, আসামির বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। রায়ে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড প্রত্যাশা করেন তিনি।

- Advertisement -islamibank

তবে আসামিপক্ষের আইনজীবী আবদুস শুক্কুর আশা প্রকাশ করেন, ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে আসামিরা বেকসুর খালাস পাবেন।

২০১৭ সালের ১০ জানুয়ারি স্থানীয় শান্তি কমিটির সদস্য মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০), এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু (৭০) এবং সোহরাব আলী ওরফে ছোরাপ আলীর (৮৮) বিরুদ্ধে ছয় ধরনের অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। এদের মধ্যে আঞ্জু-মঞ্জু দুই ভাই। একই বছরের ২৫ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মঞ্জু।

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। মামলাটি তদন্ত করেন মো. আমিনুর রশীদ। ট্রাইব্যুনালের বিচার চলাকালে আসামিদের বিরুদ্ধে ২৩ জন সাক্ষী দিয়েছেন।

মামলার তিন আসামির বাড়িই নেত্রকোণার আটপাড়া থানার কুলশ্রীতে। তবে আঞ্জুর পরিবারের বসবাস রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথরপাড়ায়। অপরদিকে সোহরাবের পরিবার থাকে একই জেলার মদন থানার জাহাঙ্গীরপুরে।

জয়নিউজ/অভিজিত/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM