পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করল ভারত

পুলওয়ামার ঘটনার পর ভারত-পাকিস্তানের মধ্যে টানাপোড়েন চলছে দীর্ঘদিন। এরইমধ্যে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করে দিল ভারত সরকার।

- Advertisement -

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। বাণিজ্যের নাম করে পাকিস্তান থেকে অস্ত্র পাচার, মাদক, জালনোটসহ অন্যান্য চোরাচালান বেড়ে গেছে। আর এ কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

- Advertisement -google news follower

জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর বাণিজ্যের দুটি পথ রয়েছে। একটি বারামুলা জেলার উরির সালামাবাদ। অন্যটি পুঞ্চ জেলার ছক্কন-দা-বাগে। নিয়ন্ত্রণরেখার দু’পারের বাসিন্দাদের প্রতিদিনের ব্যবহারের জিনিস কেনাবেচার জন্যই এই দুটি বাণিজ্যপথ তৈরি করা হয়েছিল।

প্রতি সপ্তাহে ৪ দিন করে চলত এখানে কেনাবেচা। এজন্য কোনো শুল্কও দিতে হয় না। এর ফলে দু’দেশের নাগরিকরাই উপকৃত হতেন।

- Advertisement -islamibank

তবে ভারতের দাবি, পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গি সংগঠনগুলো সাধারণ মানুষের ছদ্মবেশে এই এলাকায় ঢুকে চোরাচালান চালিয়ে যাচ্ছে।

বিদেশি সামগ্রীও চোরাপথে এনে বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এনআইএর তদন্তে পুরো বিষয়টি উঠে এসেছে। তারপরই নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। অবশেষে বৃহস্পতিবার থেকে বাণিজ্যপথ বন্ধ করে দেওয়া হয়।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM