নটরডেম গির্জার আগুন নিয়ন্ত্রণে

ফ্রান্সের রাজধানী প্যারিসের সাড়ে আটশ’ বছরের পুরানো নটরডেম গির্জার আগুন নিয়ন্ত্রণে এসেছে। সোমবার (১৫ এপ্রিল) স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় এই আগুনের সূচনা হয়।

- Advertisement -

ভবনটির চিলেকুঠুরি থেকে অগ্নিকাণ্ডের সূচনা হয় বলে জানিয়েছে ফরাসি দৈনিক ‘লা মনদে।’ এরপর আগুন ঐতিহাসিক ভবনটির ছাদের ব্যাপক অংশে ছড়িয়ে পড়ে।

- Advertisement -google news follower

আগুন ধরার সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে গির্জাটির সংস্কার চলছিল এবং তার সঙ্গে এ আগুনের সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গির্জার এক মুখপাত্র জানিয়েছেন, আগুনের খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ভবন থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে । এছাড়া ভবনের আশপাশের এলাকা থেকেও লোকজন সরিয়ে নেওয়া হয়।

- Advertisement -islamibank

ইউরোপের শিল্প ইতিহাসে ত্রয়োদশ শতাব্দীর প্রায় মধ্যভাগ থেকে পঞ্চদশ শতাব্দী পর্যন্ত সময়কালকে ‘গথিক কাল’ বলা হয়ে থাকে। ফরাসি গথিক স্থাপত্যের অনবদ্য উদাহরণ হিসেবে এ ভবনকে বিবেচনা করা হয়। ১১৬০ সালে এটি নির্মাণ করা হয় এবং ১২৬০ সালে এ গির্জার নির্মাণ পুরোপুরি শেষ হয়। অবশ্য, পুরো শতাব্দী ধরে এ ভবনের বিভিন্ন সংস্কার হয়েছে।

নটরডেম শব্দটির অর্থ ‘আমাদের নারী’।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM