বৃটেনের কাছে জিএসপি প্লাস চায় বাংলাদেশ

জয়নিউজবিডি ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ার পর বাণিজ্য সুবিধা হিসেবে যুক্তরাজ্যের কাছে জিএসপি ( অগ্রাধিকারমূলক বাজার সুবিধা) প্লাস সুবিধা চায় বাংলাদেশ। এজন্য দুই দেশ ঘনিষ্ঠভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে।

- Advertisement -

রাজধানীর বনানীতে নিজ বাসায় বাংলাদেশে সফররত বৃটিশ পার্লামেন্টের সংসদ সদস্য (এমপি) রোশনারা আলীর সঙ্গে মতবিনিময় শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের এসব কথা বলেন।

- Advertisement -google news follower

তিনি বলেন, বাংলাদেশ বৃটেনের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের রপ্তানিতে তৃতীয় বৃহত্তম বাজার বৃটেন। বাণিজ্য ক্ষেত্রে বাংলাদেশ বৃটেনকে খুবই গুরুত্ব দিয়ে থাকে। ইউরোপীয় ইউনিয়নের দেওয়া ‘এভ্রিথিংস বাট আর্মস অর্থাৎ ইবিএ’ এর আওতায় বাংলাদেশ বৃটেনের কাছ থেকে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা পেয়ে আসছে। বৃটেনে দিন দিন বাংলাদেশের রপ্তানি বাড়ছে।

বৃটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার (ব্রেক্সিট) পর  বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আরো বাড়বে। বাংলাদেশ এবিষয়ে বৃটেনের সঙ্গে ঘনিষ্ঠভাবে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে। বর্তমানে উভয় দেশের বাণিজ্য প্রায় চার বিলিয়ন মার্কিন ডলার। যা আরো বাড়ানো সম্ভব। বৃটেনও বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী।’

- Advertisement -islamibank

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। তখন আর জিএসপি সুবিধা থাকবে না। এজন্য বাংলাদেশ বৃটেনের কাছ থেকে জিএসপি প্লাস বাণিজ্য সুবিধা প্রত্যাশা করছে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ।

এ সময় বৃটিশ এমপি রোশনারা আলী সাংবাদিকদের বলেন, বাংলাদেশ বৃটেনের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র। বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নে বৃটেন খুশি। আমরা বাংলাদেশের উন্নয়নের অংশীদার। বৃটিশ ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে আরো বিনিয়োগ করতে আগ্রহী।

সেখানে বাংলাদেশের তৈরি অনেক পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। উভয় দেশের আন্তরিক প্রচেষ্টায় দু’দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ অনেক বৃদ্ধি করা সম্ভব।’

এজন্য প্রয়োজনীয় বাণিজ্য সুবিধা বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে জানিয়েছেন তিনি।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM