কাশ্মীরে বিশেষ অধিকার আইন বাতিলের অঙ্গীকার বিজেপির

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের বাসিন্দাদের বিশেষ অধিকার দেওয়া কয়েক দশকের পুরনো একটি আইন বাতিল করার অঙ্গীকার করেছে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

- Advertisement -

টাইমস অব ইন্ডিয়া ও রয়টার্স জানিয়েছে, লোকসভা নির্বাচন উপলক্ষে সোমবার (৮ এপ্রিল) ‘সংকল্প পত্র’ নামে বিজেপির প্রকাশ করা নির্বাচনি ইশতাহারে এ অঙ্গিকার করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ইশতেহার ঘোষনা করেন।

- Advertisement -google news follower

ভারতীয় সংবিধানের আর্টিকেল ৩৫-এ অনুযায়ী জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা ছাড়া অন্য ভারতীয়রা ওই রাজ্যে কোনো সম্পত্তি কিনতে পারে না। বিজেপির ইশতাহারে বলা হয়েছে, আমরা বিশ্বাস করি আর্টিকেল ৩৫-এ জম্মু ও কাশ্মীরের উন্নয়নের পথে একটি বাধা।

এদিকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের রাজনৈতিক নেতারা এ কথা বলে সতর্ক করেছেন যে, বিদ্যমান আইন পাল্টানো হলে তা ব্যাপক অস্থিরতার কারণ হতে পারে।

- Advertisement -islamibank

বিজেপির ইশতেহারে ৭৫ দফা অঙ্গীকার ও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এতে ২০৩০ সালের মধ্যে ভারতকে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশে পরিণত করার কথাও বলা হয়।

জয়নিউজ/শহীদ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM