মহাকাশে যাচ্ছে মৌমাছি!

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে অ্যাস্ট্রোবি নামের তিনটি রোবট মৌমাছি পাঠাচ্ছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
মঙ্গলবার (২ এপ্রিল) সংস্থাটির এক ব্লগ পোস্টে এ তথ্য জানানো হয়।

- Advertisement -

এতে বলা হয়, রোবট মৌমাছিগুলো নভোচারীদের গবেষণায় সহায়তা করার পাশাপাশি রক্ষণাবেক্ষণ এবং মজুদ পর্যবেক্ষণের কাজও করবে। এছাড়া এদের মাধ্যমে নানা পরীক্ষাও করা হবে।

- Advertisement -google news follower

প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউতে নাসার অ্যামেস রিসার্চ সেন্টারে তৈরি করা হয়েছে রোবটগুলো। এগুলো চলাচলের জন্য পাখা ব্যবহার করে, এর সাহায্যে যে কোনো অক্ষ বরাবর ঘুরতে পারে। কাজ করার জন্য অ্যাস্ট্রোবির রয়েছে একটি রোবোটিক বাহু। নেভিগেশনের জন্য ক্যামেরা এবং অন্যান্য সেন্সর এতে ব্যবহার করা হয়েছে।

প্রতিবেদনে আরো জানানো হয়েছে, ব্যাটারিচালিত এই উডুক্কু রোবটগুলোর চার্জ ফুরালে তা স্বয়ংক্রিয়ভাবে একটি পাওয়ার স্টেশন থেকে চার্জ নেবে, এটি স্বয়ংক্রিয়ভাবে অনেক কাজ করবে।

- Advertisement -islamibank

নাসা এ রোবটগুলোর মাধ্যমে বিভিন্ন পরীক্ষা সম্পন্ন করবে বলে জানিয়েছে। চলতি মাসেই তিনটির মধ্যে দুটি অ্যাস্ট্রোবি মহাকাশ কেন্দ্রে পাঠানো হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

জয়নিউজ/বিশু

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM