গরমের স্বস্তি ডাল-করলায়!

তিতা করলা তেতো বলেই অনেকেই তেমন একটা খেতে চায় না। কিন্তু প্রতিদিনের মতো না করে একটু বুদ্ধি খাটিয়ে রান্না করলে এ তেতো খুব সহজেই দূর করা সম্ভব। আর খাবারের স্বাদ আনবে অনায়াসে। এবার দেখে নেওয়া যাক কিভাবে রান্না করবেন।

- Advertisement -

যা যা লাগবে
করলা আধা কেজি, মসুর ডাল আধাকাপ, আলু ১টি, পেঁয়াজ কুচি আধাকাপ, রসুন বাটা বড় ১টি, শুকনো মরিচ ৫ থেকে ৬টি, তেঁজপাতা ১টি, কালিজিরা ১ চা চামচ, হলুদ গুঁড়ো সামান্য, কাঁচা মরিচ ৪ থেকে ৫টি, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।

- Advertisement -google news follower

যেভাবে রান্না করবেন
ডাল ধুয়ে ভিজিয়ে রাখুন। ফুলে উঠলে পানি ঝরিয়ে নিন। করলা কুচি করে দানা ফেলে দিন। করলার মতো করে আলু কেটে রাখুন। প্যানে তেল গরম করে কালিজিরা, শুকনো মরিচ ও তেঁজপাতা ফোঁড়ন দিয়ে বাটা রসুন দিন। রসুন বাদামি হলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ নরম হলে আলু ও করলা দিয়ে ভেজে নিন। করলা ও আলু সেদ্ধ হলে ডাল মিশিয়ে স্বাদ মতো লবণ দিয়ে ডাল সেদ্ধ হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। খেয়াল রাখবেন, ডাল সেদ্ধ হবে কিন্তু গলবেনা। ডাল সেদ্ধ হলে কাঁচা মরিচ মিশিয়ে নামিয়ে ফেলুন। ইচ্ছা হলে ধনেপাতাও দিতে পারেন। এবার পরিবেশন করুন।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM