অ্যাপলের বিরুদ্ধে ৩১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ মামলা

অ্যাপলের কাছে ৩১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। অ্যাপল ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস বা মেধাসত্ত্ব অধিকার ভঙ্গের কারণে এ দাবি করেছে তারা।

- Advertisement -

যুক্তরাষ্ট্রের একটি আদালতে অ্যাপল-কোয়ালকমের মামলার এ সংক্রান্ত শুনানি চলছে।

- Advertisement -google news follower

কোয়ালকম বলছে, অনুমতি ছাড়াই আইফোনে তাদের তিনটি পেটেন্ট ব্যবহার করেছে অ্যাপল। এক্ষেত্রে মেধাসত্ত্ব অধিকার ভঙ্গ করে যে কয়টি আইফোনে কোয়ালকমের পেটেন্ট ব্যবহার করা হয়েছে তার প্রতিটির জন্য ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

অ্যাপল অনুমতি ছাড়া যেসব পেটেন্ট ব্যবহার করেছে সেগুলোর মধ্যে অন্যতম একটি হলো ডিভাইস চালু করার সঙ্গে সঙ্গে ইন্টারনেট সংযোগ পাওয়া।

- Advertisement -islamibank

অপরটি হলো, গ্রাফিকস প্রক্রিয়াকরণ কার্যক্রম এবং ব্যাটারি লাইফ। এছাড়া তৃতীয় পেটেন্টটি হলো, ফোনে থাকা অ্যাপগুলোতে দ্রুততার সঙ্গে তথ্য ডাউনলোড করা।

তবে কোয়ালকমের দাবি করা ক্ষতিপূরণ অ্যাপলের জন্য বড় কোনও অর্থ নয়। তারা চাইলেই এটা দিয়ে দিতে পারে। কিন্তু এতে অ্যাপলের খ্যাতি অনেকটাই কমে যাবে। এজন্য মামলা চালিয়ে যাচ্ছে তারা।

জয়নিউজ/পলাশ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM