অধ্যাপক শ্যামল বড়ুয়া স্মরণসভা

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, শিক্ষা ও সৃজনশীল কর্মকাণ্ডে অধ্যাপক শ্যামল বড়ুয়া ছিলেন অগ্রনায়ক। আজীবন সমাজে শিক্ষার আলো জ্বালাতে কাজ করেছেন তিনি। নানামুখী সংগঠনের দায়িত্বে থেকে সমাজ ও দেশের উন্নয়নে ভূমিকা রেখেছেন।

শুক্রবার (৮ মার্চ) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজের বাংলা বিভাগের অধ্যাপক শ্যামল বড়ুয়ার স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক শ্যামল বড়ুয়া স্মরণসভা পরিষদের আহ্বায়ক সাংবাদিক নীলরতন বড়ুয়ার সভাপতিত্বে চবি উপাচার্য আরো বলেন, দেশকে এগিয়ে নিতে হলে অধ্যাপক শ্যামল বড়ুয়ার মতো মানুষের প্রয়োজন। অধ্যাপনার পাশাপাশি তিনি লেখালেখি করতেন এবং সংগঠনের মাধ্যমে শিক্ষা বিস্তারে আমৃত্যু কাজ করেছেন। সৃজনশীল চিন্তা-চেতনায় নির্লোভ ও নিরহংকারী ছিলেন। তাঁর সৃষ্টিকর্ম সমাজের জন্য অনুকরণীয়।

স্মরণসভায় সম্মানিত আলোচক ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা (উপ-সচিব) অধ্যাপক সুমন বড়ুয়া, সাতকানিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক বোধিরঞ্জন বড়ুয়া, সাংবাদিক ও শিশু সাহিত্যিক রাশেদ রউফ, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাকবিশিস) সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. জাহাঙ্গীর, বাকবিশিস চট্টগ্রাম বিভাগীয় সভাপতি অধ্যাপক উত্তম চৌধুরী ও সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা।

প্রভাষক অনিক বড়ুয়া ও সাংবাদিক সুবল বড়ুয়ার সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. দেবপ্রসাদ বড়ুয়া, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যুরো চিফ সাংবাদিক সমীর কান্তি বড়ুয়া, বাংলাদেশ বুড্ডিস্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তুষার কান্তি বড়ুয়া, অনোমার সাধারণ সম্পাদক আশীষ বড়ুয়া, বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র কামরুল ইসলাম হোসাইনী, ডা. প্রভাস চন্দ্র বড়ুয়া, ব্যাংকার শীলানন্দ বড়ুয়া, শিক্ষক প্রশান্ত কুমার বড়ুয়া, অধ্যাপক শান্তপদ বড়ুয়া, অধ্যাপক শিউলি বড়ুয়া, জিনাংসু বড়ুয়া, শিক্ষক দুকুল বড়ুয়া, স্মরণসভা পরিষদের যুগ্ম আহ্বায়ক সাংবাদিক সুপলাল বড়ুয়া, অধ্যাপক শ্যামল বড়ুয়া, প্রধান সমন্বয়ক অধ্যক্ষ অর্পন বড়ুয়া ও সদস্য সচিব স্থপতি প্রভাকরণ বড়ুয়া শানু। প্রেস বিজ্ঞপ্তি

জয়নিউজ/বিশু/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...