বাজারে এসেছে নতুন ১০০ টাকার নোট

শতভাগ কটন কাগজে ভার্নিশযুক্ত নতুন ১০০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে এই নোট পাওয়া যাবে।

- Advertisement -

মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী ১০০% কটন কাগজে ইউভি কিউরিং ভার্নিশ যুক্ত করে গভর্নর ফজলে কবিরের স্বাক্ষরসহ ১৪০ মিমি x ৬২ মিমি পরিমাপের ১০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

- Advertisement -google news follower

৭ মার্চ থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে এই নোট ইস্যু করা হবে।

নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন ও রং অপরিবর্তিত রয়েছে। এ নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে। এর ফলে নোটটি চকচকে হবে, স্থায়িত্ব বাড়বে, কম ময়লা হবে এবং এর ওপর কলম দিয়ে লেখা কঠিন হবে।
এছাড়া এ নোটটি ব্যবহারের সময় আগের নোটের মতো খসখসে না হয়ে কিছুটা পিচ্ছিল হবে। তবে এই ভার্নিশযুক্ত নোটে প্রচলিত ১০০ টাকার নোটের পুরনো সব বৈশিষ্ট্য অক্ষুণ্ন থাকবে।

- Advertisement -islamibank

নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য তিনটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।

জয়নিউজ/অভিজিত/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM