ওজন কমায় কফি

সকালবেলা ঘুম থেকে উঠেই এক কাপ গরম চা বা কফি না পেলে কি চলে? সারাদিন নিজেকে চাঙা রাখার এ যেন এক মহৌষধ। তবে কফি যে কেবল চাঙাই করে তা নয়, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। চলুন জেনে নিই এ সংক্রান্ত নতুন কিছু গবেষণা।

- Advertisement -

কফির একটি নতুন উপাদান খুঁজে পেয়েছেন অস্ট্রেলিয়ার পার্থ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা জানান, কফির ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের কিছু হজম এনজাইমকে দমন করে। ফলে শরীর চিনি এবং ফ্যাট কম গ্রহণ করে। তবে তারা এও জানান যে অতিরিক্ত কফি পানের ফল উল্টোও হতে পারে।

- Advertisement -google news follower

জার্মানির আরেকটি গবেষণায় উঠে এসেছে একই ফলাফল। কফি ওজন বাড়া বন্ধ করতে সাহায্য করে বা ওজন নিয়ন্ত্রণ করে। জার্মানিতে ৫০০ মানুষকে নিয়ে করা এক গবেষণায় দেখা গেছে, কফি পানের পর শরীরের ভেতরের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে শরীরে বাড়তি ফ্যাট বা চর্বি সহজে পুড়ে শরীরকে স্লিম রাখতে সহায়তা করে।

সবচেয়ে বেশি উপকার পাওয়া যায় ব্ল্যাক কফিতে অর্থাৎ দুধ এবং চিনি ছাড়া কফি পান করলে। দিনে দুই থেকে তিন কাপ কফিই যথেষ্ট। তবে খাওয়ার আগে কফি পান করলে খিদে কমে। সবচেয়ে ভালো হয় সকালের নাস্তায়, দুপুরে খাওয়ার পর এবং বিকালে এককাপ কফি পান করলে।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM