‘চিকেন পক্স’ থেকে বাঁচুন সহজে

ঋতুরাজ বসন্তের সঙ্গে আসে চিকেন পক্স। বায়ুবাহিত এই অসুখ যাদের একবারও হয়নি তাদের, বিশেষত শিশুদের অবশ্যই এই অসুখ থেকে বাঁচতে ভ্যাকসিন নেওয়া প্রয়োজন। যাদের ইতোমধ্যেই এই অসুখ হয়েছে, তারাও ফের শিকার হতে পারেন এর।

- Advertisement -

বায়ুবাহিত এই অসুখ সহজেই সংক্রমণ ছড়ায়। তাই সতর্ক থাকতে হবে প্রথম থেকেই। চিকিৎসকদের মতে, এই সময় বাইরে বেরুলে মাস্ক ব্যবহার করা উচিত। অসুস্থ মানুষের অসুখ ভালো না হওয়া পর্যন্ত তার ব্যবহৃত জিনিসপত্র ব্যবহার না করাই ভালো। তার সংস্পর্শও এড়িয়ে চলতে হবে।

- Advertisement -google news follower

তবে এই অসুখ ঠেকাতে খাবারপাতেও নজর দেওয়া উচিত। আসুন জেনে নিই কি কি খাবার খেলে চিকেন পক্স থেকে বাঁচতে পারব।

সজনে ফুল:
খাবারপাতে প্রায়ই রাখুন সজনে ফুল। এই সময় বাতাসের নানা অসুখ ঠেকাতে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সজনে ফুল অত্যন্ত উপকারী। প্রতিদিন খাবারের পাতে রাখুন এটি।

- Advertisement -islamibank

নিম:
নিমপাতা এমনিতেই জীবাণুনাশক। স্নানের সময় জলে নিমপাতা ফেলে স্নান ও পাতে নিমপাতা রাখলে এই অসুখ থেকে বাঁচা অনেকটা সহজ হয়ে যায়। ভ্যারিসেল্লা ভাইরাসের আক্রমণে এই রোগ হয়। নিমপাতা সেই ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে।

বাঁধাকপি:
শীতের শেষেও বাজারে আজকাল বাঁধাকপি থাকে। থাইরয়েডের সমস্যা না থাকলে একে রাখুন পাতে। এর ভিটামিন, মিনারেল বায়ুবাহিত অসুখ ঠেকায়।

গাজর:
বিটা ক্যারোটিন অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। যে কোনও সংক্রমণের সঙ্গে লড়তে গাজর খুবই কার্যকর।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM