জামায়াত থেকে রাজ্জাকের পদত্যাগ

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক দল থেকে পদত্যাগ করেছেন। দলের আমীর মকবুল আহমদকে পাঠানো পদত্যাগপত্রে রাজ্জাক পদত্যাগের প্রধান কারণ হিসেবে মুক্তিযুদ্ধের সময় দলটির ভূমিকাকেই দায়ী করেছেন।

- Advertisement -

বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের এই আইনজীবী।

- Advertisement -google news follower

এসেক্সের বারকিং থেকে পাঠানো চিঠিতে তিনি বলেন, স্বাধীনতার ৪৭ বছর পরও জামায়াত নেতৃবৃন্দ ’৭১র ভূমিকার জন্য ক্ষমা চাইতে পারেননি। এমনকি মহান স্বাধীনতা যুদ্ধ প্রসঙ্গে দলের অবস্থানও ব্যাখ্যা করেননি। মুক্তিযুদ্ধ চলাকালে দলটির ভূমিকা বিষয়ে জাতির কাছে সে সময়ের নেতাদের ক্ষমা চাওয়াটা জরুরি হয়ে পড়েছে।

চিঠিতে ওই ইস্যুতে তিনি দলীয় ফোরামে জামায়াতকে বিলুপ্ত করে দেওয়ার প্রস্তাবও করেছিলেন বলে দাবি করেন।

- Advertisement -islamibank

পদত্যাগপত্রে তিনি আরো উল্লেখ করেন, বাংলাদেশের ধর্মনিরপেক্ষ সংবিধানের আওতায় ইসলামী মূল্যবোধের ভিত্তিতে একটি গণতান্ত্রিক দল গড়ে তোলা এখন সময়ের দাবি। কিন্তু সে অনুযায়ী জামায়াত নিজেকে এখনও সংস্কার করতে পারেনি।

আব্দুর রাজ্জাক দীর্ঘদিন লন্ডনে অবস্থান করছেন। লন্ডন যাওয়ার আগ পর্যন্ত তিনি মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক থাকা জামায়াত নেতাদের প্রধান আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সাল থেকে জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন রাজ্জাক।

জয়নিউজ/অভিজিত/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM