অধ্যক্ষ শফীউদ্দীন সরদারের ইন্তেকাল

দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবরের শ্বশুর কথাসাহিত্যিক অধ্যক্ষ শফীউদ্দীন সরদার ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।

- Advertisement -

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টায় নাটোর শহরে নিজ বাসভবন সরদার মঞ্জিলে তিনি ইন্তেকাল করেন।

- Advertisement -google news follower

মরহুমের জামাতা হাসান আকবর জানান, মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। বেশ কিছুদিন ধরে তিনি কিডনি ও ফুসফুসের রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।

ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খলজির বঙ্গবিজয় থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত সময়কালের ওপর উপন্যাসসহ গল্প, কবিতা এবং পাঠ্যবই মিলে ৫৪টি গ্রন্থ রচনা করেছেন শফীউদ্দীন সরদার।

- Advertisement -islamibank

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে বখতিয়ারের তলোয়ার, গৌড় থেকে সোনার গাঁ, বার পাইকার দুর্গ, দাবানল, যায় বেলা অবেলায়, শেষ প্রহরী, সূর্যাস্ত, চলনবিলের পদাবলী, রাজনন্দিনী প্রভৃতি পাঠকমহলে সমাদৃত হয়।

১৯৩৫ সালের ১ মে জন্মগ্রহণকারী সাহিত্যিক শফীউদ্দীন সরদার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস এবং ইংরেজী সাহিত্যে এমএ ডিগ্রি লাভের পর ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে উচ্চতর ডিগ্রি নেন।

রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনার পর তিনি রানী ভবানি মহিলা কলেজ, বাণেশ্বর ডিগ্রী কলেজসহ বিভিন্ন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে তিনি সরকারের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেন। ছাত্রজীবন থেকে তিনি সাহিত্যচর্চা করতেন। অবসর জীবনের পুরোটা সময় নাটোরে বসেই এই গুণী লেখক নিরলসভাবে সাহিত্যচর্চা করে গেছেন।

জয়নিউজ/রুবেল/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM