রোগী দেখলে কে কত পাবেন বলে দেবে সরকার

এখন থেকে ডাক্তারের কাছে রোগী গেলে কোন ডাক্তার কত টাকা ভিজিট পাবেন তা নির্ধারণ করে দেবে সরকার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সংসদে সরকারদলীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

- Advertisement -

মন্ত্রী বলেন, চিকিৎসকরা যাতে রোগীর কাছ থেকে ইচ্ছামতো ফি নিতে না পারেন সেজন্য একটি নির্দিষ্ট ফি নির্ধারণ করে দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

- Advertisement -google news follower

জাহিদ মালেক জানান, চিকিৎসকদের রোগীদের কাছ থেকে নেওয়া ফি নির্ধারণের বিষয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠনপূর্বক একটি নীতিমালা প্রণয়নের চিন্তা-ভাবনা সরকারের রয়েছে।

সরকারি দলের আরেক সদস্য মো. মোজাফফর হোসেনের (জামালপুর-৫) প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘চিকিৎসকের অভাবে দেশে বিদ্যমান ইউনিয়ন স্বাস্থ্যসেবা ক্লিনিকগুলো পরিত্যক্ত অবস্থায় নেই। কারণ দেশের অধিকাংশ ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (স্যাকমো), একজন ফার্মাসিস্ট ও একজন অফিস সহায়ক কর্মরত আছেন। তবে কেন্দ্রগুলোতে এমবিবিএস ডাক্তারের পদ শূন্য থাকায় গরীব জনসাধারণ উন্নত চিকিৎসা সুবিধা প্রাপ্তি থেকে কিছুটা বঞ্চিত হচ্ছে।’

- Advertisement -islamibank

তিনি বলেন, ‘দেশে ১০ হাজার চিকিৎসক নিয়োগ কার্যক্রম চলমান আছে। নিয়োগ কার্যক্রম সম্পন্ন হলে সরকারি বিধি-বিধানের আলোকে তাদের সকলকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে পদায়ন করা হবে। শূন্যপদ দ্রুত পূরণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। সেই আলোকে খুব শিগগিরই নিয়োগ কার্যক্রম সম্পন্ন হবে।’

জয়নিউজ/অভিজিৎ/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM